advertisement
আপনি দেখছেন

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্পেস এক্স’র ড্রাগন ৪ জন মহাকাশচারী নিয়ে সফলভাবে রওয়ানা হয়েছে। গ্রিনিচ সময় রোববার রাত ১২টা ২৭ মিনিটে দেশটির ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে মহাকাশের স্পেস স্টেশনের দিকে যাত্রা শুরু করে যানটি।

dragon in spaceড্রাগনের মহাকাশ যাত্রা

আজ সোমবার সকালে নাসা জানায়, ড্রাগন বায়ুমণ্ডলের অরবিট ভেদ করে মহাকাশে পৌঁছেছে। এ ঘোষণার পরই নাসা ও অভিযাত্রীদের অভিনন্দন জানান নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইট করেছেন, ‘গ্রেট’।

উৎক্ষেপণের সময় সেখানে উপস্থিত থাকা বিদায়ী ভাইস প্রেসিডেন্ট মাইক পেনস বলেছেন, ‘এটি যুক্তরাষ্ট্রের মহাকাশ যাত্রায় নতুন অধ্যায়ের সূচনা।’

ড্রাগনটি আজ সোমবার মহাকাশের স্পেস স্টেশনে পৌঁছার কথা রয়েছে। এতে ৩ জন মার্কিন ও একজন জাপানি মহাকাশচারী রয়েছেন। তারা হলেন যথাক্রমে- মাইকেল হপকিন্স, ভিক্টর গ্লোভার, শ্যানন ওয়াকার ও সইচি নগুচি।

dragon in space 1ড্রাগনের অভিযান চিত্র

এই চার মহাকাশচারী অন্যদের সঙ্গে মিলে আগামী ৬ মাস বিভিন্ন ধরনের কিছু গুরুত্বপূর্ণ গবেষণা কাজ করবেন। তারপর ড্রাগনে করেই পৃথিবীতে ফিরে আসবেন তারা।

এর আগে চলতি বছরের মাঝামাঝি এই কেন্দ্র থেকে ড্রাগনকে পরীক্ষামূলকভাবে মহাকাশে পাঠানো হয়েছিল। তাতেও মহাকাশচারী ছিলেন।

রয়টার্স ও এপি জানায়, রাশিয়ার সয়ুজ মহাকাশযান এতদিন স্পেস স্টেশনে মহাকাশচারীদের আনা-নেয়া করতো। এবার মার্কিন স্পেস এক্স’র ড্রাগন তাতে ভাগ বসাতে যাচ্ছে। রুশ মহাকাশযানের চেয়ে এটি দ্রুত স্পেস স্টেশনে পৌঁছতে সক্ষম বলে দাবি নাসার।

sheikh mujib 2020