advertisement
আপনি দেখছেন

আগামী ৬ মার্চ থেকে ১৪ মার্চ পর্যন্ত (৯ দিন) বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সম্প্রচার কার্যক্রমে সাময়িক বিঘ্ন ঘটতে পারে। তবে যান্ত্রিক কোনো ত্রুটি নয়, বরং সৌর ব্যতিচার বা সান আউটেজের কারণে এ সমস্যা হতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

bangabandhu satellite 2৯ দিন বঙ্গবন্ধু স্যাটেলাইট সেবায় বিঘ্ন ঘটতে পারে

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) বিষয়টি জানিয়ে বলেছে, সৌর ব্যতিচার একটি স্বাভাবিক প্রাকৃতিক ঘটনা। সৌর ব্যতিচারের কারণে সব স্যাটেলাইটেরই সম্প্রচারে বিঘ্ন ঘটে বলেও জানায় বিএসসিএল কর্তৃপক্ষ।

প্রাকৃতিক এ স্বাভাবিক ঘটনার জন্য স্যাটেলাইট কোম্পানি কর্তৃপক্ষ সংশ্লিষ্টদের কাছে দুঃখও প্রকাশ করেছে।

বিএসসিএল জানায়, আগামী ৬ মার্চ সকাল ৯টা ৫৪ মিনিট থেকে ৭ মিনিট, ৭ মার্চ সকাল ৯টা ৫২ মিনিট থেকে ১১ মিনিট, ৮ মার্চ সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১৪ মিনিট, ৯ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৫ মিনিট এবং ১০ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৫ মিনিট সম্প্রচার সেবায় বিঘ্ন ঘটতে পারে।

এ ছোড়া ১১ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৬ মিনিট, ১২ মার্চ সকাল ৯টা ৪৯ মিনিট থেকে ১৪ মিনিট, ১৩ মার্চ সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১২ মিনিট এবং ১৪ মার্চ সকাল ১০টা থেকে ৯ মিনিট সম্প্রচারে বিঘ্ন ঘটতে পারে বলে জানানো হয়েছে।

bangabandhu satellite 1 inner৯ দিন বঙ্গবন্ধু স্যাটেলাইট সেবায় বিঘ্ন ঘটতে পারে

বিএসসিএল কর্তৃপক্ষ জানায়, উল্লিখিত সময়ে বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবার আওতায় থাকা টিভি চ্যানেল, প্রত্যন্ত এলাকায় ইন্টারনেট সেবা এবং ডাচ বাংলার এটিএম বুথের সেবায় বিঘ্ন ঘটার সম্ভাবনা রয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, মানুষ যাতে মনে না করে যে, আমাদের কোম্পানি বা ইঞ্জিনিয়ারদের কোনো ত্রুটি, সে কারণে আমরা আগে থেকেই জানিয়ে দিলাম। এটি একটা প্রাকৃতিক ঘটনা।

পৃথিবীর সব স্যাটেলাইটের ক্ষেত্রে এ ধরনের সমস্যা হবে বলে জানান শাহজাহান মাহমুদ।