advertisement
আপনি দেখছেন

চীনের উপগ্রহবাহী ১৮ টন ওজনের একটি ভারী রকেটের ধ্বংসাবশেষ অনিয়ন্ত্রিতভাবে ধেয়ে আসছে পৃথিবীর দিকে। আগামীকাল শনিবার রাতে অথবা পরশু রোববার ভোরে সেটি আছড়ে পড়তে পারে।

chinese rocket may fall 1

সম্প্রতি নিক্ষেপ করা ‘লং মার্চ ৫-বি’ নামের এই রকেট চীনা বিজ্ঞানীদের নিয়ন্ত্রণের বাইরে চলে যায় কিছুদিন আগে। এরপর সেটি পৃথিবীর বায়ুমণ্ডলে ছড়িয়ে পড়ে, যা এখন ভূপৃষ্ঠে আছড়ে পড়তে যাচ্ছে।

আজ শুক্রবার বিবিসি জানায়, কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় মহাকাশ বর্জ্যের অন্যতম এটি। অনিয়ন্ত্রিতভাবে ধেয়ে আসায় সেটি কবে, কোথায় ও কখন আছড়ে পড়বে, তা বলা যাচ্ছে না।

পৃথিবীর কক্ষপথে ‘তিয়ানহে মহাকাশ স্টেশন’ নামে একটি মহাকাশ স্টেশন বানাতে যাচ্ছে চীন। এর অংশ হিসেবে গত ২৯ এপ্রিল প্রথম মডিউল পাঠাতে রকেটটি উৎক্ষেপণ করে দেশটির মহাকাশ গবেষণা সংস্থা।

chinese rocket may fall 2

বলা হচ্ছে, দেশটির ওয়েনচ্যাং স্পেস সেন্টার থেকে রকেটটি উৎক্ষেপণ করা হলে ঠিকঠাকভাবে ভূপৃষ্ঠ থেকে ১৬০-৩৭৫ কিলোমটার ওপরে ওঠে। একটি কক্ষপথে পৌঁছার পর সেটির মূল সেগমেন্ট নিচের দিকে নামতে থাকে।

এর ধ্বংসাবশেষ দুই-এক দিনের মধ্যে পৃথিবীতে পড়তে পারে বলে জানান মহাকাশ বর্জ্য মডেলিং বিশেষজ্ঞরা। এর গতিপথ পর্যবেক্ষণ করা হচ্ছে বলে গতকাল বৃহস্পতিবার জানায় যুক্তরাষ্ট্র।

chinese rocket may fall 1

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, চীনা রকেটেরে ধ্বংসাবশেষ সমুদ্র বা এমন কোনো জায়গায় পড়বে বলে আশা করা হচ্ছে। তবে সেটি গুলি করে নামানোর কোনো পরিকল্পনা নেই তাদের।

এর আগে গত বছর মহাকাশে পাঠানো আরেকটি রকেটের ধ্বংসাবশেষ পৃথিবীতে আছড়ে পড়ে। ধাতব পাইপসহ সেটি পশ্চিম আফ্রিকার আইভরি কোস্টে পড়ে।