advertisement
আপনি দেখছেন

মহাকাশে এবার ইতিহাস সৃষ্টি করলো চীন। তাদের মঙ্গলযান তিয়ানওয়েন-১ এর জুরং নামের রোভার আজ শনিবার গভীর রাতে মঙ্গলপৃষ্ঠে (Mars) অবতরণ করেছে বলে জানিয়েছে দেশটির মহাকাশ গবেষণা সংস্থা। মঙ্গলের কক্ষপথে গত ফেব্রুয়ারি থেকেই পাক খাচ্ছে এই মহাকাশযান।

tianwen 1 china mars

চীনের মহাকাশ গবেষণা সংস্থা চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, ‘আতঙ্কের ৭ মিনিট’ কাটিয়ে রোভারকে সঙ্গে করে একটি প্যারাশ্যুটে করে নিরাপদে তিয়ানওয়েন-১-এর ল্যান্ডারটি মঙ্গলের মাটিতে নেমে আসে। পূর্ব নির্ধারিত ইউটোপিয়া প্ল্যানিশিয়া অঞ্চলেই সেটি নেমেছে বলে জানানো হয়েছে।

গণমাধ্যমটি জানিয়েছে, জুরং রোভারটি অন্তত ৯০টি মঙ্গল দিবস সেখানে ঘুরে বেড়াবে এবং বিভিন্ন নমুনা সংগ্রহ করবে। এই দীর্ঘ সময়ে সেটি মঙ্গলপৃষ্ঠের গঠন খতিয়ে দেখবে। বরফের সন্ধান করবে। কোনো গুরুত্বপূর্ণ বিষয় নজরে আসলে তা বিশেষভাবে পর্যবেক্ষণও করবে জুরং।

জানা যায়, মঙ্গল অভিযান নিয়ে অত্যন্ত উচ্চ আশা রয়েছে চীনের। দেশটির মহাকাশ গবেষণা সংস্থার প্রধান চি ওয়াংয়ের দাবি, এ পর্যন্ত মঙ্গলে যত অভিযান হয়েছে, তার মধ্যে তাদের এই মিশনই সবচেয়ে সফল অভিযান হতে যাচ্ছে।

tianwen 1 china mars launch

তিনি বলেন, সৌরজগতের ৪ নম্বর গ্রহের আবহাওয়া, ভূপৃষ্ঠ থেকে শুরু করে খুঁটিনাটি বিষয়ে তারা পর্যবেক্ষণ চালাবেন। এর ফলে জানা যাবে লাল গ্রহ সম্পর্কে আরো নতুন নতুন তথ্য।

প্রসঙ্গত, তিয়ানওয়েন-১ গত ফেব্রুয়ারিতেই মঙ্গলের কক্ষপথে প্রবেশ করেছিল। প্রায় ৩ মাস মঙ্গলের কক্ষে পাক খেতে খেতে রোভারটি আলাদা হয়ে গ্রহটির পৃষ্ঠে অবতরণ করবে।

ইতোমধ্যেই মহাকাশে মানুষ পাঠানো ও চাঁদে মহাকাশ অভিযানের মতো সাফল্য অর্জন করেছে বেইজিং। এবার প্রথম মঙ্গলের মাটিতে রোভারকে নামিয়ে কার্যত মহাকাশ রেস-এ রাশিয়া ও আমেরিকাকে টক্কর দিলো চীন।