advertisement
আপনি পড়ছেন

নতুন প্রজন্মের অত্যাধুনিক স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছে চীন। নতুন এই স্যাটেলাইট আবহাওয়ার বিভিন্ন তথ্য ও উপাত্ত বিশ্লেষণ ও পূর্বাভাস পেতে সহায়তা করবে বলে জানিয়েছে চীনা কর্তৃপক্ষ। মহাকাশে বিশেষ এই স্যাটেলাইট ছাড়াও দেশটির আরো শতাধিক স্যাটালাইট রয়েছে।

china send new generation satelliteমহাকাশে চীনের নতুন প্রজন্মের স্যাটেলাইট

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস এ তথ্য জানিয়ে এক প্রতিবেদনে বলেছে, ফেংইয়ুন-ফোর বি বা এফ ওয়াই ফোর বি নামের স্যাটেলাইটটি বৃস্পতিবার চীনের সিচুয়ান প্রদেশ থেকে উৎক্ষেপণ করা হয়। শিচাং স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে নিজস্ব লংমার্চ থ্রি বি রকেটে করে এটি প্রেরণ করা হয়।

খবরে বলা হয়েছে, আবহাওয়ার পূর্বাভাস দেওয়ার পাশাপাশি পরিবেশ ও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগও পর্যবেক্ষণ করবে নতুন প্রজন্মের এই স্যাটেলাইটটি। এ ছাড়াও ফেংইয়ুন-ফোর বি কৃষি, সমুদ্র, বিমান ও পানির বিভিন্ন জরিপেও ব্যবহৃত হবে।

china send new generation satellite innerমহাকাশে চীনের নতুন প্রজন্মের স্যাটেলাইট, ফাইল ছবি

জানা যায়, চীনের মহাকাশ ও প্রযুক্তি করপোরেশনের অধীনে থাকা শাংহাই একাডেমি অব স্পেসফ্লাইট টেকনোলজি এবং চায়না একাডেমি অব লঞ্চ ভিহাইকল টেকনোলজি যৌথভাবে পরবর্তী প্রজন্মের এই স্যাটেলাইট ও রকেটটি নির্মাণ করেছে। চীনের আবহাওয়া দপ্তর স্যাটেলাইটটি তদারকি করবে।