advertisement
আপনি দেখছেন

মহাকাশ থেকে বেড়িয়ে এসেছেন বিশ্বের শীর্ষস্থানীয় ধনী ও আমাজন প্রধান জেফ বেজোস। এ সময় ৫৭ বছর বয়সী এ ধনকুবেরের সঙ্গী ছিলেন তার ছোটভাই মার্ক বেজোসসহ আরো তিনজন। খবর বিবিসি ও রয়টার্সের।

bejos 1জেফ বেজোস, ফাইল ছবি

বাংলাদেশ সময় মঙ্গলবার (২০ জুলাই) সন্ধ্যা সাতটায় শুরু করা এ ভ্রমণে তিনি ব্যবহার করেন নিজ প্রতিষ্ঠান ব্লু অরিজিনের তৈরি মহাকাশযান দ্য নিউ শেপার্ড বুস্টার। তবে বিশ্বজুড়ে আলোচিত তাদের এ ভ্রমণ ছিল মাত্র ১০ মিনিট ৩২ সেকেন্ডের।

মহাকাশ পর্যটনকে আকর্ষণীয় করে গড়ে তুলতেই মূলত শেপার্ড বুস্টারের ডিজাইন করা হয়েছে। বেজোসদের যাত্রায় এটি উৎক্ষেপণ করা হয় টেক্সাসের ভ্যান হর্নের ২০ মাইল দূরে অবস্থিত একটি বেসরকারি লঞ্চ সাইট থেকে।

bejos 02 2মহাকাশভ্রমণে জেফ বেজোস ও তার সঙ্গীরা

বেজোস ব্রাদার্স ছাড়া এ সফরে সঙ্গী হওয়া অপর দুজন হলেন ৮২ বছর বয়সী নারী নভোচারী পাইলট ওয়ালি ফাঙ্ক এবং ১৮ বছর বয়সী তরুণ অলিভার ডিমেন। দ্য নিউ শেপার্ডে চড়ে তারা পৃথিবী থেকে অন্তত ১০০ কিলোমিটার উঁচুতে কারম্যান লাইনের উপরে চলে যান, ভর শূন্যতা উপভোগ করতে।

এর আগে গত ১০ জুলাই মহাশূন্য থেকে ঘুরে আসেন ব্রিটিশ লেখক ও ভার্জিন গ্রুপের প্রতিষ্ঠাতা স্যার রিচার্ড ব্র্যানসন। তিনি তার এ সফরে ব্যবহার করেছিলেন নিজস্ব মহাশূন্যযান ভার্জিন গ্যালাকটিক প্লেন।