advertisement
আপনি দেখছেন

দিনকে দিন উজ্জ্বলতা হারাচ্ছে পৃথিবী। তাও আবার সমুদ্রের পানির তাপমাত্রা বাড়তে থাকার কারণে! এমনটাই দেখা গেছে সম্প্রতি জিওফিজিক্যাল রিসার্চ লেটার্সে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে। কয়েক দশকে পৃথিবীতে পড়া সূর্যের আলোর প্রতিফলিত অংশের (আর্থশাইন) পরিমাণ এবং উপগ্রহের চিত্র বিশ্লেষণ করে এই তথ্য সামনে এনেছেন বিজ্ঞানীরা।

world is losing its brightnessউজ্জ্বলতা হারাচ্ছে পৃথিবী

তারা বলছেন, পৃথিবী থেকে সূর্যের আলো প্রতিফলিত হওয়ার পরিমাণ ক্রমাগতভাবে কমছে। এটি বিগত দুই দশকে অনেক বেশি কমেছে, যার বেশিরভাগ ঘটেছে গত ৩ বছরে। ফলে ২০ বছরের ব্যবধানে প্রতি বর্গমিটারে এক ওয়াটের অর্ধেকের চেয়ে খানিক কম আলো প্রতিফলিত হচ্ছে।

বিজ্ঞানীদের দেয়া তথ্যমতে, পৃথিবীতে পড়া সূর্যের আলোর ৩০ শতাংশ প্রতিফলিত হয়ে থাকে। ১৯৯৮-২০১৭ সালের মধ্যে এই হার ০.৫ শতাংশ পর্যন্ত কমে গেছে। এর মধ্যে প্রথম ১৭ বছরে এ হারে খুব একটা হেরফের দেখা না গেলেও শেষের ৩ বছরে অবাক বনে যাওয়ার মতো তারতম্য দেখা গেছে, জানান গবেষণাটির প্রধান লেখক ফিলিপ গুডে।

world is losing its brightness 1উজ্জ্বলতা কমছে পৃথিবীর

নতুন গবেষণা বলছে, পৃথিবীতে সূর্যের যে আলো পড়ে থাকে, তার ওপর দুটি জিনিসের প্রভাব রয়েছে। একটি সূর্যের উজ্জ্বলতা, আরেকটি পৃথিবী থেকে আলোর প্রতিফলন। বিজ্ঞানীদের ধারণা, পৃথিবীতে ঘটা কোনো কারণে আলো কম প্রতিফলিত হচ্ছে, যা উজ্জ্বলতা কমিয়ে দিচ্ছে।

এ ব্যাপারে গুরুত্বপূর্ণ তথ্য মিলেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার প্রজেক্টের স্যাটেলাইট থেকে। সে অনুযায়ী, উত্তর ও দক্ষিণ আমেরিকার পশ্চিম উপকূলীয় অঞ্চলের সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা বেড়ে যাওয়ায় এমনটি ঘটছে। এর সঙ্গে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের সম্পর্ক রয়েছে বলে ধারণা করা হয়।