advertisement
আপনি দেখছেন

রাশিয়া মঙ্গলবার একটি সোয়ুজ এমএস-১৯ মহাকাশযান উৎক্ষেপণ করেছে, যেটি একজন চলচ্চিত্র নির্মাতাকে নিয়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে থামবে। মহাকাশে শ্যুটিং করা প্রথম সিনেমা তৈরির উদ্দেশ্যে মহাকাশযানটি পাঠানো হয়েছে। সিনেমাটির নাম ‘ভিজব’ যার অর্থ চ্যালেঞ্জ।

russian actress yulia peresildরাশিয়ার অভিনেত্রী ইউলিয়া পেরসিল্ড

মহাকাশযানে ভ্রমণ করছেন চলচ্চিত্র পরিচালক ক্লিম শিপেনকো, অভিনেত্রী ইউলিয়া পেরসিল্ড এবং মহাকাশচারী অ্যান্টন শাকপ্লেরভ। তাদের নির্দেশনায় চলচ্চিত্রের দৃশ্যের শ্যুটিং করা হবে। সিনেমাটির দৃশ্যে একজন নারী ডাক্তারের চরিত্র আছে যিনি কক্ষপথে উড়ে যান। তার জীবন মহাকাশচারীর। রুশ স্টেট কর্পোরেশন ফর স্পেস অ্যাক্টিভিটিস (রোসকসমস) এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে।

তুর্কি সংবাদ মাধ্যম আনাদোলুর প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ান মহাকাশচারী অ্যান্টন শাকপ্লেরভ, ওলেগ নোভিটস্কি এবং পিয়োত্র ডুব্রোভও চলচ্চিত্রটির চিত্রগ্রহণে অংশ নেবেন। মহাকাশ স্টেশনে যাওয়ার আগে অভিনেত্রী এবং পরিচালক প্রায় ছয় মাস ধরে প্রশিক্ষণ নিয়েছেন। মে থেকে অক্টোবর পর্যন্ত ইউরি গ্যাগারিন কসমোনাট ট্রেনিং সেন্টারে তারা এই প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রযুক্তিগত, শারীরিক, মনস্তাত্ত্বিকসহ মহাকাশে ভ্রমণ সংক্রান্ত সব ধরনের প্রশিক্ষণ নিয়েছেন তারা।

russian movie shooting in spaceপ্রথমবারের মতো মহাকাশে চলচ্চিত্রের শ্যুটিং করতে যাচ্ছেন তারা

চলচ্চিত্রের ক্রুরা মহাকাশ স্টেশনে ১২ দিন কাটানোর পরিকল্পনা করেছেন। তারপর ১৭ অক্টোবর সোয়ুজ এমএস-১৮ মহাকাশযানে করে তারা পৃথিবীতে ফিরবেন। মহাকাশচারী ওলেগ নোভিটস্কি মহাকাশযানটি পরিচালনা করবেন বলে জানানো হয়েছে।