advertisement
আপনি দেখছেন

সারা দুনিয়ায় ইন্টারনেট সেবায় আমূল পরিবর্তন এনে দিয়েছে ওয়াইফাই ব্যবস্থা। এবার এই নেটওয়ার্ক চাঁদের মাটিতে বসানোর পরিকল্পনা চলছে। এ সংক্রান্ত গবেষণা করছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

wifi network on moonচাঁদেও ওয়াইফাই নেটওয়ার্ক, ফাইল ছবি

বিষয়টি জানিয়ে সংস্থাটির গ্লেন রিসার্স সেন্টারের প্রযুক্তি পরিচালক ম্যারি লোবো এক বিবৃতিতে বলেছেন, যুক্তরাষ্ট্রের সকল প্রান্তে ইন্টারনেট সুবিধা পর্যাপ্ত না থাকায় এই পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। এটি সফল হলে সমস্যাটির সমাধানের পাশাপাশি ভবিষ্যৎ আর্টেমিস মিশন পরিচালনায় তথ্য সহায়তা দেয়া সম্ভব হবে।

আশা করা হচ্ছে, চাঁদে ওয়াইফাই নেটওয়ার্ক চালু করা গেলে আর্টেমিসের অধীনে মহাকাশচারী পাঠানোর ক্ষেত্রে বড় পরিবর্তন আসবে। ১৯৭২ সালের পর আবার মানুষকে চাঁদে পাঠাতে আর্টেমিসের কর্মসূচি প্রকাশ করা হয় গত বছর।

nasa logo 1নাসার লোগো

এই কর্মসূচির আওতায় ২০২১ সালেই চাঁদে মনুষ্যবিহীন মিশন পাঠানোর পরিকল্পনা করা হয়েছে। ২০২৩ সাল নাগাদ পাঠানো হবে মনুষ্যবাহী যান, যা ২০২৪ সালে চাঁদে অবতরণ করানোর কথা রয়েছে।

নাসার ওয়েবসাইটের বরাত দিয়ে যুক্তরাজ্যের টাইমসসহ বিভিন্ন গণমাধ্যম বলছে, চাঁদে ওয়াইফাই স্থাপনের এই গবেষণা চলছে নাসার কম্পাস ল্যাবে। এটি সফল হলে তার মাধ্যমে যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন আসবে।