advertisement
আপনি দেখছেন

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে টয়লেট নষ্ট হয়ে গেছে। বিপাকে পড়ে ২০ ঘণ্টা ধরে ডায়াপার পরে আছেন মহাকাশযানের (স্পেসএক্স) ক্রুরা। নাসার মহাকাশচারী মেগান ম্যাকআর্থারও রয়েছেন তাদের মধ্যে। নাসার পক্ষ থেকে শুক্রবার এ খবর জানানো হয়েছে। সোমবারের মধ্যে তাদের পৃথিবীতে ফেরার সম্ভাবনার কথা জানানো হয়েছে। এপি।

the toilet of the space station is crippled

নাসা বলছে, টয়লেট বিকল হওয়ায় পৃথিবীর প্রায় ৪০০ কিলোমিটার উপরে প্রদক্ষিণ করা মহাকাশ স্টেশনে ডায়াপার পরেই ফিরছেন চার মহাকাশচারী জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির আকিহিকো হোশিদে, নাসার শেন কিমব্রো ও মেগান ম্যাকআর্থার এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সির থমাস পেসকাট। ভরশূন্য অবস্থায় বিভিন্ন গবেষণা চালাতে তারা ছয় মাস ধরে মহাকাশে অবস্থান করছিলেন। এখন তাদের পৃথিবীতে ফিরে আসার সময়।

ইলন মাস্কের সংস্থা স্পেসএক্স-এর ক্রু-২ মিশন রকেটে করে ওই চার মহাকাশচারীকে পৃথিবীতে ফিরিয়ে আনার কথা। কিন্তু আবহাওয়া অত্যন্ত খারাপ থাকায় ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে কিছুতেই উৎক্ষেপণ করা সম্ভব হচ্ছে না স্পেসএক্স-এর রকেট। ফলে, ওই ডায়াপার পরেই পৃথিবীতে ফিরে আসার জন্য অপেক্ষা করতে হচ্ছে মহাকাশ স্টেশনে থাকা চার মহাকাশচারীকে।

four astronauts waiting wearing diaper

নাসার বিবৃতিতে বলা হয়েছে, ‘ক্রু-২ সদস্যরা ৮ নভেম্বর সকালের আগে ফ্লোরিডা উপকূলে অবতরণ করতে পারছে না।

ফরাসি নভোচারী টমাস পেসকুয়েট শুক্রবার মহাকাশ স্টেশন থেকে এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, ‘আমরা ফিরে যাওয়ার প্রস্তুতি নিচ্ছি, এখানে কিছু সমস্যা হয়েছে। এটা এক তিক্ত-মধুর অনুভূতি। আমরা হয়তো আর কখনো মহাকাশ স্টেশনে ফিরব না এবং সত্যিই এটা এক মোহময় জায়গা।’

নাসা জানিয়েছে, মহাকাশ ভ্রমণের ১৯৯ দিন শেষে নভোচারীদের নিয়ে আসার ক্রু ড্রাগন মহাকাশযান রোববার পৃথিবীর উদ্দেশে মহাকাশ স্টেশন ছেড়ে আসবে। মহাকাশ যানটি ৫৩০ পাউন্ডের হার্ডওয়্যার ও অন্যান্য বৈজ্ঞানিক উপাত্ত নিয়ে ফিরে আসবে।