advertisement
আপনি পড়ছেন

মহাবিশ্বের গভীরে খুবই শক্তিশালী রেডিও তরঙ্গদৈর্ঘ্যের লেজারের সন্ধান পাওয়ার কথা জানিয়েছেন বিজ্ঞানীরা। এ ধরনের তরঙ্গ ভরহীন মহাজাগতিক অবজেক্ট, ‘মেগাম্যাসার’ হিসেবে পরিচিত বলে জানান তারা। এই আবিষ্কারের বিষয়টি অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল লেটার্সে প্রকাশিত হয়েছে বলে জানিয়েছে সায়েন্স এলার্ট।

search for cosmic laserমহাজাগতিক লেজারের সন্ধান, ফাইল ছবি

বিজ্ঞানীরা বলছেন, দক্ষিণ আফ্রিকায় মিরক্যাট রেডিও টেলিস্কোপে লেজারটি শনাক্ত করা হয়। ৫ বিলিয়ন আলোকবর্ষ পাড়ি দিয়ে পৃথিবীতে পৌঁছেছে এই আলো, যার উৎস হিসেবে এনকালাকাথা বা বিগ বসকে দেখা হচ্ছে।

এ বিষয়ে অস্ট্রেলিয়ার ইন্টারন্যাশনাল সেন্টার ফর রেডিও অ্যাস্ট্রনমি রিসার্চের র্বিজ্ঞানী মার্সিন গ্লোয়াকি বলেন, একরাতের পর্যবেক্ষণে রেকর্ড ভাঙা এই মেগাম্যাসারের সন্ধান মেলে। এটি অবিশ্বাস্য ঘটনা, যা আমাদের টেলিস্কোপের অসাধারণত্ব প্রমাণ করে।

search for cosmic laser 1মহাজাগতিক লেজারের সন্ধান, ফাইল ছবি

ম্যাসার হচ্ছে, লেজারের মাইক্রোওয়েভ সংস্করণ। দৃশ্যমান আলো নির্গত হওয়া ছাড়াই মাইক্রোওয়েভ ও রেডিও তরঙ্গ সৃষ্টি করে থাকে। এ ধরনের ম্যাসার উৎপন্নের পেছনে গ্রহ, ধূমকেতু, মহাজাগতিক মেঘ ও নক্ষত্ররা থাকতে পারে। আরো শক্তিশালী তরঙ্গ সৃষ্টি হলে মেগাম্যাসার বলা হয়, যা সুপারম্যাসিভ ব্ল্যাক হোল মেগাম্যাসার তৈরি করে।

বিজ্ঞানীরা বলছেন, সবশেষ আবিষ্কৃত মেগাম্যাসারটি ‘WISEA J033046.26−275518.3’ নামক ছায়াপথ থেকে নির্গত হচ্ছে বলে এনকালাকাথা নাম দেওয়া হয়েছে। গ্যালাক্সিগুলোর মধ্যে সংঘর্ষ এবং নতুন নক্ষত্রের জন্ম হওয়ার বার্তা দিচ্ছে এটি।