advertisement
আপনি পড়ছেন

গবেষণা বা আবিষ্কারের জন্য মহাকাশযানে চেপে মহাকাশে গিয়ে থাকেন নভোচারীরা। এক্ষেত্রে ভিন্নতর এক উদ্যোগ নিয়ে বিশ্ববাসীর সামনে হাজির হয়েছেন তুরস্কের একদল মানুষ। তারা বেলুনে চাপিয়ে মহাকাশে কাবাব পাঠানোর চেষ্টা করেছেন। অবশ্য চেষ্টাটি সফল হয়নি।

kebab in spaceমহাকাশে কাবাব পাঠানোর চেষ্টা

এনডিটিভি জানায়, একদল তুর্কি গত ১২ এপ্রিল ইফতারের আগে বিশাল একটি গরম বাতাসের বেলুনে চাপিয়ে রান্না করা কাবাব, পেঁয়াজ ও সালাদ মহাকাশে পাঠান। এই কাবাব ও সালাদ মহাকাশে পৌঁছানোর বিষয়টি দেখতে একটি ক্যামেরাও বসানো হয় ওই বেলুনে।

খবরে বলা হয়, বেলুনে চাপানো কাবাবটি কিছুটা উপরের দিকে ওঠার পর আবার নিচের দিকে নামতে থাকে। একপর্যায়ে বেলুনটি সাগরে গিয়ে পড়লে নৌকায় করে গিয়ে বেলুন ও কাবাবটি সংগ্রহ করা হয়। এর মধ্য দিয়ে পুরো প্রচেষ্টাটি ব্যর্থ হয়। তারপরও উদ্যোক্তারা খুশি।

kebab in space 1মহাকাশে কাবাব পাঠানোর চেষ্টা

ঘটনাটির একটি ভিডিও সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়ার কথা জানিয়ে তুরস্কের সাবাহ জানায়, ব্যতিক্রমী এই উদ্যোগের মূলে ছিলেন ইয়াসার আয়েদিন। তিনি মহাকাশে কাবাব পাঠাতে বিশেষ একটি বক্স ও হিলিয়ামে ভরা বেলুন ব্যবহার করেন।

উদ্যোক্তারা জানান, মহাকাশে প্রথম মানুষ বহন করা মহাকাশযান পাঠানো হয় ১৯৬১ সালের ১২ এপ্রিল। ওই যানটি ছিল সাবেক সোভিয়েত ইউনিয়নের, প্রথম মহাকাশচারী ছিলেন ইউরি গ্যাগরিন। ওই ঘটনার ৬৫ বছর পূর্তি উপলক্ষে মহাকাশে কাবাব পাঠানোর উদ্যোগ নেয় তুর্কি দলটি।