advertisement
আপনি পড়ছেন

মহাকাশ নিয়ে বিজ্ঞানীদের আগ্রহের কমতি নেই। শুধু বিজ্ঞানী হবে কেনো, পৃথিবীর কমবেশি প্রত্যেক মানুষের আগ্রহের কেন্দ্রবিন্দু মহাকাশ। বেশকিছু দেশ নিজের মতো করে মহাকাশে অনুসন্ধান চালিয়ে যাচ্ছে। আমাদের সৌরজগতের বাইরে আর কোনো সৌরজগত আছে কি না এবং সেখানে এলিয়েনের অস্তিত্ব আছে কি না এসব বিষয় নিশ্চিত হতে উঠেপড়ে লেগেছে। খবর দ্য গার্ডিয়ান।

alien prequel xenomorphমহাকাশে এলিয়েনের খুঁজে নাসা

এলিয়েন নিয়ে ব্যাপক গবেষণা চালাচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সংস্থাটি এলিয়নের অস্তিত্ব খুঁজতে ‘বেকন ইন দ্য গ্যালাক্সি’ নামে একটি বার্তা পাঠিয়েছে মহাকাশে। বিজ্ঞানীদের একটি অংশ বলছে, এই মহাকাশযান পৃথিবীগ্রহ ছেড়ে বিশাল মহাকাশে ছড়িয়ে পড়লে গবেষণায় নতুন তথ্য জানার চেয়ে উল্টো বিপত্তি ঘটতে পারে।

তাদের মতে, আমাদের সৌরজগতের বাইরে সত্যিই যদি সৌরজগত থেকে থাকে এবং সেখানে যদি এলিয়েনের বসবাস থাকে, তবে পৃথিবী থেকে পাঠানো বার্তার সূত্র ধরে তারা পৃথিবী নামক গ্রহটির খোঁজ পেয়ে যেতে পারে। বিষয়টি পৃথিবীর জন্য ভালো নাও হতে পারে। কেননা এলিয়েনরা পৃথিবীতে আক্রমণ করে বসলে তা হবে ভয়াবহ বিপদ।

এ বিষয়ে আশঙ্কা প্রকাশ করে অক্সফোর্ডের ফিউচার অব হিউম্যানিটি ইনস্টিটিউটের সিনিয়র বিজ্ঞানী অ্যান্ডার্স স্যান্ডবার্গ বলেন, মহাকাশে পাঠানো ‘বেকন ইন দ্য গ্যালাক্সি’র মতো বার্তা পৃথিবীর জন্য বিপদ বাড়াতে পারে।