advertisement
আপনি পড়ছেন

চীন ২ডি রকেটে করে অন্তত ৮টি নতুন স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছে। বৃহস্পতিবার, ৫ মে এগুলো পাঠানো হয় বলে খবর দিয়েছে দেশটির সরকারি বার্তা সংস্থা সিনহুয়া। লং মার্চ-২ডি রকেট স্থানীয়ভাবে ডেভেলপ করা।

china launches eight more satellitesমহাকাশে নতুন করে ৮ স্যাটেলাইট পাঠাল চীন, ছবি- সিনহুয়া

খবরে বলা হয়েছে, নতুন করে পাঠানো স্যাটেলাইটগুলোর মধ্যে ১টি হলো জিলিন-১ কুয়ানফু ০১সি। বাকি ৭টি জিলিন-১ গাওফেন ০৩ডি। উপগ্রহগুলো দেশটির উত্তর শানঝি প্রদেশের তাইয়ুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে মহাকাশে পাঠানো হয়।

সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়েছে, জিলিন-১ কুয়ানফু ০১সি স্যাটেলাইটটির ব্যাপক কভারেজ রয়েছে। ভূ-সম্পদ, খনিজ অনুসন্ধান এবং স্মার্ট সিটি নির্মাণের মতো খাতের জন্য বাণিজ্যিক রিমোট সেন্সিং ডেটা পরিষেবা প্রদান করতে এটি ব্যবহার করা হবে৷

রাষ্ট্র-নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যমটি আরো জানিয়েছে, লং মার্চ রকেট সিরিজের ৪১৯তম ফ্লাইট মিশন এটি, যা চীনা বিজ্ঞানীদের দ্বারা স্থানীয়ভাবে নির্মিত। চীন তার নিজস্ব মহাকাশ স্টেশন সম্পূর্ণ করার পথে অগ্রসর হওয়ার সঙ্গে সঙ্গে দেশের বেশিরভাগ মহাকাশ উৎক্ষেপণের এটি ব্যবহার করছে।

এর আগে চলতি সপ্তাহের শুরুর দিকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দেশটির যুব সম্প্রদায়ের উদ্দেশে মহাকাশ ক্যারিয়ার গড়ার আহ্বান জানান। যাতে চীনের মহাকাশ বিজ্ঞান ও প্রযুক্তিতে বৃহত্তর স্বনির্ভরতা অর্জনে তারা অবদান রাখতে পারে।

তিনি আরো বলেন, মহাকাশ সেক্টরে চীনকে আরো শক্তিশালী করতে হলে প্রজন্মের পর প্রজন্ম ধরে ক্রমাগত প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।