ঘর নোংরা হয়ে আছে, মেঝেতে ছড়ানো ছিটানো ময়লা-আবর্জনা। কুছ পরোয়া নেই, যদি ঘরে থাকে রুম্বা। মুহূর্তেই ঘর পরিষ্কার-পরিচ্ছন্ন করে দেবে এই রোবট গৃহকর্মী। গৃহস্থালি কাজে সহায়তাকারী এমন রোবট অনেক আগেই তৈরি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান আইরোবট।

irobotআইরোবট কিনে নিচ্ছে অ্যামাজন

তবে সর্বশেষ খবর হচ্ছে, রুম্বা ভ্যাকুয়াম রোবটের নির্মাতা প্রতিষ্ঠান আইরোবট কিনে নিচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। গৃহস্থালি কাজে ব্যবহার উপযোগী রোবটশিল্পে নিজেদের অবস্থান শক্ত করাই লক্ষ্য অ্যামাজনের।

অ্যামাজন শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, ১৬৫ কোটি মার্কিন ডলারে আইরোবট কিনে নিচ্ছে তারা। এরইমধ্যে আইরোবটের সঙ্গে চুক্তিও সম্পন্ন হয়েছে। চুক্তি অনুযায়ী, দীর্ঘ ৩০ বছরের পুরোনো ম্যাসাচুসেটসভিত্তিক রোবট কোম্পানি আইরোবটের বর্তমান মালিকানাকে প্রতিটি শেয়ারের মূল্য হিসেবে ৬১ ডলার  করে দেবে।

বিষয়টি নিশ্চিত করে অ্যামাজনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডেভ লিম্প জানান, কয়েক বছর ধরেই আইরোবট টিম তাদের পুনরুদ্ভাবনের ক্ষমতা প্রমাণ করেছে। তাদের পণ্য দিয়ে লোকেরা ঘরদোর পরিষ্কারের কাজটি যেভাবে করছে, তা উদ্ভাবনী ও অবিশ্বাস্যভাবে ব্যবহারিক।

ডেভ লিম্প বলেন, আইরোবট টিমের সঙ্গে কাজ করার জন্য আমি মুখিয়ে আছি। আশা করছি, ঘর-গৃস্থালির কাজে আমাদের উদ্ভাবনী পণ্য মানুষের জীবনকে আরও সহজ ও উপভোগ্য করে তুলবে।

তিনি জানান, আইরোবট অ্যামাজনের মালিকানায় আসার পরও প্রতিষ্ঠানটির নির্বাহী প্রধান হিসেবেই কাজ করবেন বর্তমান সিইও কলিন অ্যাঞ্জেল।

অ্যামাজন গত বছর ‘অ্যামাজন অ্যাস্ট্র ‘ নামে একটি গৃহস্থালি কাজে ব্যবহার্য রোবট তৈরি করে। মুখের কথায় নিয়ন্ত্রণের সুযোগ থাকায় রোবটটি বেশ জনপ্রিয়তা পেয়েছে। সেই জনপ্রিয়তার সঙ্গে অ্যামাজনের রোবটশিল্পে এবার যুক্ত হচ্ছে আইরোবট।

সূত্র: রয়টার্স ও জেরুজালেম পোস্টের

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.