advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 32 মিনিট আগে

বাজারে প্রতিদ্বন্দ্বী বিজ্ঞাপনী সংস্থাগুলো তাদের সার্চ কার্যক্রম ঠিকভাবে চালাতে না পারে সেজন্য বাঁধা সৃষ্টি করায় বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগলকে প্রায় ১৪ হাজার ৩০৪ কোটি টাকা (প্রতি ইউরো ৯৬ টাকা ধরে) জরিমানা করা হয়েছে। বুধবার ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এ জরিমানা ঘোষণা করে।

google logo

এ নিয়ে গত দুই বছরে গুগলকে তৃতীয়বারের মতো জরিমানা করলো ইইউ।

গুগলের বিরুদ্ধে আনা অভিযোগে বলা হয়েছে, ২০০৬ থেকে ২০১৬ সাল পর্যন্ত কোম্পানিটি তার বাজার আধিপত্যের অপব্যবহার করে প্রতিদ্বন্দ্বী তৃতীয় পক্ষের কোম্পানিগুলোর কার্যক্রম সীমাবদ্ধ করে দেয়।

বিবিসি বলছে, গুগল তৃতীয় পক্ষের বৃহত্তর প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোর সঙ্গে অ্যাডসেন্সের চুক্তি পরিবর্তন করে, এর ফলে প্রতিযোগিতামূলক অ্যাড সার্চ প্রদর্শনের ক্ষেত্রে তাদের (তৃতীয় পক্ষের কোম্পানি) সুযোগ আরো সংকুচিত হয়।

খবরে বলা হচ্ছে, গুগলের মালিকানা প্রতিষ্ঠান অ্যালফাবেট ২০১৮ বিজ্ঞাপনের পূর্ব কর মুনাফা থেকে ৩০ হাজার ৭০০ কোটি ডলার (প্রতি ডলার ৮৪ টাকা হিসেবে ২৫ লাখ ৭৮ হাজার ৮০০ কোটি টাকা) অর্জন করেছে, যা ২০১৭ সালের চেয়ে ১ হাজার ২৬৬ (১ লাখ ৬ হাজার ৩৪৪ কোটি টাকা) কোটি ডলার বেশি।

ইউরোপীয় কমিশনার মারগ্রেথ ভেস্টাগের বলছেন, ‘ইউরোপীয় ইউনিয়নের বিশ্বাসবিরোধী আইন অনুযায়ী এটি অবৈধ।’

গত বছর গুগল তার জনপ্রিয় অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেম প্রতিদ্বন্দ্বীদের ক্ষেত্রে ব্লক করায় ইইউ কম্পিটিশন (প্রতিযোগিতা) কর্তৃপক্ষ কোম্পানিটিকে রেকর্ড পরিমাণ ৪১ হাজার ৬৬৪ কোটি টাকা জরিমানা করে।

আর তার আগের বছর অর্থাৎ ২০১৭ সালে প্রতিদ্বন্দ্বী সাদৃশ্য শপিং ওয়েবসাইটগুলোর জন্য বাঁধা সৃষ্টি করায় ২৩ হাজার ২৩২ কোটি টাকা জরিমাণা করে ইইউ।

sheikh mujib 2020