আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 57 মিনিট আগে

আজ ২৬ মার্চ, ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। বাংলাদেশিদের ঐতিহাসিক এই অর্জনের প্রতি সম্মান দেখিয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল বিশেষ ‘ডুডল’ প্রদর্শন করছে। বরাবরের মতোই গুগলের হোমপেজে সোমবার দিবাগত রাত ১২টার পর থেকে শোভা পাচ্ছে ডুডল, যা ২৬ মার্চ দিনব্যাপী দেখা যাবে।

googles doodle on independence day

এতে দেখা যাচ্ছে, তিনজন মাঝি তিনটি নৌকা বাইছেন। এর মধ্যে দুটি নৌকা বিভিন্ন পণ্যে ভরপুর আর অন্য নৌকাটিতে শুধু মাঝি একাই আছেন। এর নিচে গুগলের লোগোতে বাংলাদেশের জাতীয় পতাকার লাল-সবুজ রঙের আবহ ফুটিয়ে তোলা হয়েছে।

ডুডলের ওপর ক্লিক করলেই বাংলাদেশের স্বাধীনতা দিবস নিয়ে একটি সার্চ রেজাল্ট শো করছে। তাতে বাংলাদেশের স্বাধীনতা সংক্রান্ত সর্বশেষ আপলোড হওয়া লিংকগুলো রয়েছে।

বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিশেষ দিন বা বিশেষ ঘটনা উপলক্ষে ডুডল তৈরি করে সার্চ জায়ান্ট গুগল। গত বছরও বাংলাদেশের স্বাধীনতা দিবসে ডুডল তৈরি করেছিল গুগল।

২০১৩ সালে বাংলাদেশের স্বাধীনতা দিবসে প্রথমবারের মতো প্রথম ডুডল প্রদর্শন করেছিল গুগল কর্তৃপক্ষ। ডুডল হচ্ছে, এক ধরনের বিশেষ নকশা বা চিত্র। যার মাধ্যমে বিশেষ কোনো দিন বা উপলক্ষকে চিত্রায়িত করে সার্চ ইঞ্জিনের হোমপেজে প্রদর্শন করা হয়।