advertisement
আপনি দেখছেন

বৃষ্টির ১ ফোটা পানি থেকে যে পরিমাণ শক্তি উৎপন্ন হবে তা দিয়ে ১০০টি বৈদ্যুতিক এলইডি বাল্ব জ্বলবে বলে দাবি করছে ইউনিভার্সিটি অব হংকং এর একদল গবেষক। সম্প্রতি যুক্তরাষ্টভিত্তিক বিজ্ঞান সাময়িকী সাইন্স ডেইলি এ সম্পর্কিত একটি প্রতিবেদন প্রকাশ করে।

one hundred led bulbs

গবেষক দল জানায়, ট্রানজিস্টর ব্যবহার করে বৃষ্টির ফোঁটা থেকে ১৪০ ভোল্টের বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। যা দিয়ে ১০০টি এলইডি বাল্ব অনায়াসে জ্বলবে।

সাইন্স ডেইলি জানায়, এত অল্প শক্তি ব্যবহার করে হাজার চেষ্টাতেও বিদ্যুতের এত ঘনত্ব কখনো তৈরি করা সম্ভব হয়নি। তবে হংকং এর দলটি এ্যালুমিনিয়াম ও ইন্ডিয়াম টিন অক্সাইড ইলেক্ট্রোড ব্যবহার করে এ অসাধ্যকে সাধন করেছে।

অল্প শক্তিতেই এ্যালুমিনিয়াম ও ইন্ডিয়াম টিন অক্সাইড ইলেক্ট্রোড একধরনের চার্জ উৎপন্ন করে যা ট্রানজিস্টরে ১৪০ ভোল্ট পরিমাণ বিদ্যুৎ সরবরাহ করে থাকে।

গবেষক দল আরো জানায়, এ গবেষণাকে বাস্তবে রুপ দিতে আরো সময় প্রয়োজন। এতে আরো অনেক কাজ বাকি আছে। যদি বাস্তবায়িত হয় তাহলে জেনারেটরকে বৃষ্টির পানি বা প্রবাহমান পানিতে স্থাপন করার সঙ্গে সঙ্গেই বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। বাড়ির ছাদে, নৌকায় সহজেই এ ডিভাইস ব্যবহার করা যাবে। এছাড়া প্রবাহমান পানির সংস্পর্শে ডিভাইসটি রেখে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব।