advertisement
আপনি দেখছেন

করোনা ভাইরাস সংক্রান্ত নানা তথ্য-উপাত্তের একটি নির্ভরযোগ্য ঠিকানা তৈরির লক্ষ্যে নতুন একটি বিশেষায়িত ওয়েবসাইট চালু করেছে প্রযুক্তি জায়ান্ট গুগল। google.com/covid19 ঠিকানার এই ওয়েবসাইটে গেলে করোনা ভাইরাস সম্পর্কে আনুষ্ঠানিক নানা তথ্য পাওয়া যাবে।

google launches a new website related to coronavirus

ওয়েবসাইটটিতে আরো রয়েছে স্বাস্থ্য বিষয়ক তথ্য, প্রতিরোধের উপায়, আক্রান্ত এলাকার ম্যাপ এবং স্থানীয় স্বাস্থ্য বিভাগের সাথে সংযোগ করা তথ্য ভাণ্ডার। এ ছাড়া গুগল বলেছে, করোনা ভাইরাসের নানা তথ্য আরো সহজে যাতে ব্যবহারকারিরা খুঁজে পান তা নিশ্চিত করতে নিজেদের সার্চ ফলাফলে কিছু পরিবর্তন আনা হয়েছে।

গুগলের এমিলি মক্সলি এক ব্লগে লিখেছেন, “করোনা ভাইরাস আরো বেশি এলাকায় ছড়িয়ে পড়ছে এবং বিশ্বের বিভিন্ন সংস্থা এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য নানা পথ খুঁজছে। এ অবস্থায় আমরা আমাদের গ্রাহকদের আরো বেশি আপডেট রাখতে চাই, আরো বেশি দরকারি তথ্য জানাতে চাই, যাতে সবাই নিজেদেরকে, পরিবারকে এবং নিজেদের আশপাশের সবাইকে নিরাপদ রাখতে পারেন।”

গুগল জানিয়েছে, আপাতত সাইটটি থেকে বেশি উপকৃত হবেন যুক্তরাষ্ট্রের ব্যবহারকারিরা। তবে দ্রুতই এটি বিশ্বের অন্যান্য দেশে এবং অন্যান্য ভাষায় পাওয়া যাবে। এ ছাড়া নতুন তথ্য পাওয়া মাত্র গুগল তা আপডেট করে দিবে বলে জানিয়েছে।

গুগলের এই ওয়েবসাইটটি আরো কিছুদিন আগেই উন্মুক্ত হওয়ার কথা ছিলো। কিন্তু বিশেষ কোনো একটা কারণে দেরি হয়েছে। কদিন আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন যে, গুগল এমন একটি ওয়েবসাইট প্রকাশ করতে যাচ্ছে যা করোনা ভাইরাসের সময়ে সবাইকে আপডেটেড থাকতে সহায়তা করবে।

করোনা ভাইরাস গত ডিসেম্বরে চীনে প্রথম চিহ্নিত হয়। এরপর থেকে চীনে প্রায় এক লাখ লোক এই রোগে আক্রান্ত হয়েছেন এবং দেশটিতে তিন হাজারের বেশি মানুষ মারা গেছে। ইতালিতে সবচেয়ে বেশি- পাঁচ হাজারের বেশি মানুষ মারা গেছেন। স্পেনে দুই হাজারের বেশি এবং ইরানে প্রায় দুই হাজার মানুষেরও মৃত্যু হয়েছে।

বাংলাদেশে ২৩ মার্চ পর্যন্ত সরকারি হিসেবে মারা গেছেন ৩ জন এবং আক্রান্ত হয়েছেন ৩৩ জন। পরীক্ষা করার কিটের সংকটের কারণে বাংলাদেশে প্রয়োজনীয় সংখ্যক মানুষকে পরীক্ষা করা যাচ্ছে না। এর মধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে বেশ কিছু মৃত্যু সংবাদ এসেছে। তবে তারা এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন কি না তা নিশ্চিত নয়।