advertisement
আপনি দেখছেন

রাজনৈতিক কন্টেন্টের সত্যতা কিভাবে যাচাই করা হয়— এই প্রশ্নে আবার সিনেটরদের মুখোমুখি হতে যাচ্ছেন ফেসবুক ও টুইটারের সিইও মার্ক জাকারবার্গ ও জ্যাক ডরসি। কিভাবে কোনো কন্টেন্টের সত্যতা যাচাই করা হয়, এ বিষয়ক প্রশ্নের উত্তর দিতে মঙ্গলবার সিনেটের মুখোমুখি হবেন তারা।

jack dorsey and mark zuckerburg

সিনেট জুডিশিয়ারি কমিটির শুনানি ডাকা হয়েছে মূলত রিপাবলিক্যানদের আবেদনের কারণে। সম্প্রতি অনুষ্ঠিত হয়ে যাওয়া মার্কিন নির্বাচনের সময় নিউ ইয়র্ক পোস্টের একটি লেখা সামাজিক যোগাযোগ মাধ্যমে সীমিত করে দেওয়া হয়। ফলে তা বেশি পাঠকের কাছে পৌঁছাতে পারেনি।

ওই লেখাটিতে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নির্বাচনে জয় লাভ করা জো বাইডেনের ছেলেকে নিয়ে নানা তথ্য ছিলো। অবশ্য জো বাইডেনের প্রতিনিধিরা লেখাটির উপাদানের সত্যতাকে চ্যালেঞ্জ জানিয়েছে।

এরপরই মূলত রিপাবলিক্যানরা সামাজিক যোগাযোগ মাধ্যমে রাজনৈতিক কন্টেন্টের সত্যতা যাচাইয়ের প্রক্রিয়া জানতে চেয়ে ফেসবুক ও টুইটারের প্রধান নির্বাহীদের সিনেটের শুনানির মুখোমুখি করার আহবান জানায়।

এক মাসের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বার আইনপ্রণেতাদের প্রশ্নের মুখে পড়তে যাচ্ছেন জাকারবার্গ ও ডরসি। এর আগে গুগলে সিইও সুন্দর পিচাই এবং তারা দুজন গত অক্টোবরে সিনেটের শুনানিতে উপস্থিত হয়েছিলেন।

sheikh mujib 2020