advertisement
আপনি দেখছেন

অক্সফোর্ডের বিজ্ঞানীদের মাধ্যমে করোনার টিকা আবিষ্কারের চেষ্টা করছে ব্রিটিশ সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। এ গবেষণায় যুক্ত থাকা কর্মীদের কম্পিউটার হ্যাক করার অভিযোগ উঠেছে উত্তর কোরিয়ার হ্যাকারদের বিরুদ্ধে। তবে এ বিষয়ে কোনো পক্ষেরই আনুষ্ঠানিক মন্তব্য পাওয়া যায়নি।

corona vaccine 1করোনার ভ্যাকসিন

বিষয়টি সম্পর্কে অবগত এমন দুই জনের বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। তাতে পুরো হ্যাকিং প্রক্রিয়াটি সবিস্তারে তুলে ধরা হয়। বলা হয়, নেটওয়ার্কিং সাইট লিংকডইন ও হোয়াটসঅ্যাপের মাধ্যমে অ্যাস্ট্রাজেনেকার কর্মীদের সঙ্গে সংযোগ স্থাপন করে হ্যাকাররা।

ভুয়া কাজের প্রস্তাব দিয়ে যোগাযোগের এক পর্যায়ে কাগজপত্র পাঠানোর কথা বলে ওই কর্মীদের কাছে গোপনে কোড পাঠানো হয়। একবার তা কম্পিউটারে ডাউনলোড করার সঙ্গে সঙ্গে কম্পিউটার নিয়ন্ত্রণে নিয়ে তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা।

খবরে বলা হয়, সুনির্দিষ্ট কয়েক জন অ্যাস্ট্রাজেনেকার কর্মীকে লক্ষ্য করে হ্যাকিং চালানো হয়েছে। তারা সবাই করোনা সংক্রান্ত গবেষণায় যুক্ত। তবে হ্যাকাররা গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিতে সফল হয়নি বলে সংশ্লিষ্টদের ধারণা।

astrazeneca licঅ্যাস্ট্রাজেনেকা

এ বিষয়ে জেনেভায় জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার দূতের সঙ্গে যোগাযোগ করা হলেও মন্তব্য পাওয়া যায়নি। এ ধরনের হামলার অভিযোগ অতীতেও উঠলে তা অস্বীকার করে এসেছে দেশটি।

রয়টার্সের পক্ষ থেকে অ্যাস্ট্রাজেনেকার সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলেও কথা বলতে রাজি হননি। তবে একটি সূত্র জানায়, সাইবার হামলার ধরন ও পদ্ধতি দেখে মার্কিন কর্মকর্তা ও সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলেছেন, এটি উত্তর কোরিয়ার হ্যাকারদের কাজ।

sheikh mujib 2020