advertisement
আপনি দেখছেন

অপরিচিত গন্তব্যের জন্য কিংবা চেনা যায়গায় যেতে কত সময় লাগবে, কোন পথে গেলে ভালো হবে- এসব বিষয়ের জন্য গুগল ম্যাপের তুলনা নেই। কিন্তু সে গুগল ম্যাপই ‘ভুলভাল’ উচ্চারণ করে বিভ্রান্তি তৈরি করছে বলে অভিযোগ করেছেন ম্যাপটির নিয়মিত ব্যবহারকারীরা।

google map

‘টেকক্রাঞ্চ’ নামক প্রযুক্তি সাইট থেকে জানা গেছে, সম্প্রতি গুগল ম্যাপের কাছে গন্তব্যের নির্দেশনা চাইলে ভুল শব্দ উচ্চারণ করে নির্দেশনা দিচ্ছে অ্যাপটি।

গুগল ফোরামের একজন ব্যবহারকারী বলেছেন, গুগল ম্যাপ ‘ইউস’ শব্দের পরিবর্তে ‘ওজো’ এবং ‘অ্যাভিনিউর’ পরিবর্তে ‘ওভিনেউ’ শোনাচ্ছে। এছাড়াও বিভিন্ন স্থানের নামও ভুল উচ্চারণ করছে ম্যাপটি।

গুগল ম্যাপের উচ্চারণ শুনে মনে হতে পারে, অ্যাপটি ইংলিশ ও ফ্রেঞ্চ ঢংয়ে উচ্চারণ করতে গিয়ে এমন ভুল করছে। কিন্তু অনেকের দাবি, ভারতীয় ঢংয়ে উচ্চারণ করতে গিয়েই এমন ভুল করছে গুগল ম্যাপ।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এ সমস্যা বেশি ফেস করছেন বলে জানা গেছে। এ সমস্যা থেকে মুক্তি পেতে ইতোমধ্যে একটি আপডেটও এনেছে গুগল। তবে সমস্যাটি পুরোপুরি ঠিক হয়েছে কি না বিষয়টি এখনো নিশ্চিত নয়।

আপাতত সমস্যা থেকে মুক্তি পেতে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের প্রথমে ফোন ক্যাশ ক্লিয়ার করতে হবে। তারপর সাইনিং ইন-আউট করে ফোন রিস্টার্ট করার পর ডিফল্ট ল্যাংগুয়েজ ঠিক করে নিতে হবে।

এ প্রসঙ্গে গুগলের একজন কমিউনিটি সদস্য বলেছেন, সমস্যাটি সমাধানে গুগল কাজ করছে। আশা করা যায়, দ্রুত ঠিক হয়ে যাবে।