advertisement
আপনি পড়ছেন

ফেসবুকের পরই সবচেয়ে বেশি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হলো টুইটার। বিশ্বজুড়ে এতদিন টুইটার ব্যবহার পুরো ফ্রি ছিল। তবে এবার কোম্পানিটির নতুন ফিচার ব্যবহার করতে গেলে দিতে হবে পয়সা। ইতোমধ্যে কানাডা ও অস্ট্রেলিয়ায় সাবসক্রিপশন সার্ভিস চালু করেছে টুইটার কর্তৃপক্ষ।

twitter subscription startedসাবসক্রিপশন সার্ভিস চালু, টুইটার ব্যবহারে লাগবে পয়সা

ডয়চে ভেলের এক প্রতিবেদন থেকে জানা গেছে, টুইটার কর্তৃপক্ষ তাদের গ্রাহকদের জন্য সাবসক্রিপশন সার্ভিসে বেশ কিছু নতুন বিষয় যোগ করেছে। সেই নতুন বিষয়গুলোর সেবা পেতে চাইলে গুণতে হবে পয়সা। এক্ষেত্রে কানাডায় সাড়ে ৩ ডলার এবং অস্ট্রেলিয়ায় সাড়ে ৪ ডলার নির্ধারণ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, টুইটারের ব্লু সাবসক্রিপশন সার্ভিসের নতুন বিষয়গুলোর মধ্যে রয়েছে ‘আনডু বাটন’। অর্থাৎ কোনো টুইট করার ৩০ সেকেন্ডের মধ্যে তা আবার ‘আনডু’ (পূর্বের অবস্থায় ফেরা) করা যাবে। সেক্ষেত্রে টুইটটি আর প্রকাশিত হবে না। এ ছাড়া থাকছে একটি ‘রিডার মোড’, যেখানে টুইট পড়া আরো সহজ হবে। একই সঙ্গে কালার থিমও ব্যবহার করার সুযোগ থাকছে।

twitter subscription started innerসাবসক্রিপশন সার্ভিস চালু, টুইটার ব্যবহারে লাগবে পয়সা

জানা যায়, টুইটার ব্যবহারকারীরা এর কর্তৃপক্ষের কাছে ‘এডিট বাটন’ চালু করার অনুরোধ করেছিলেন। কিন্তু এখনো সেই ব্যবস্থা চালু করেনি টুইটার।

এদিকে, টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, কানাডা ও অস্ট্রেলিয়ার পর বিশ্বের অন্যান্য দেশেও এই সাবসক্রিপশন সার্ভিস চালু করা হবে।

প্রসঙ্গত, বর্তমান বিশ্বে প্রতিদিন প্রায় ২০ কোটি মানুষ সামাজিক মাধ্যমটি ব্যবহার করেন। অবশ্য টুইটারের চেয়ে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি, প্রায় ১৮৮ কোটি। এ ছাড়া প্রায় ২৮ কোটি মানুষ স্ন্যাপচ্যাট ব্যবহার করেন।