আগামী ২০২৫ সালের মধ্যে শতভাগ নাগরিক সেবা অনলাইনে নিয়ে আসা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। একই সঙ্গে ৩০ লাখ আইটি ও আইটিইএস পেশাদারের কর্মসৃষ্টি হবে বলে জানান তিনি।

junaid ahmed palakতথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ফাইল ছবি

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ইতোমধ্যে ৭ হাজারের বেশি ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে দেশের ৬০ লাখ মানুষকে সরকারের বিভিন্ন ধরনের সেবা অনলাইনে প্রদান করা হচ্ছে। ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ বিজনেস অ্যানালাইসিস (আইআইবিএ) বাংলাদেশ চ্যাপ্টার অফিসের যাত্রা শুরু উপলক্ষে শুক্রবার রাতে আয়োজিত অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় পলক বলেন, ২০২৫ সালের মধ্যে ৫ বিলিয়ন মার্কিন ডলার প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে আইটি শিল্পের জন্য সরকার ‘মিশন ৫ বিলিয়ন ডলার’ শীর্ষক স্ট্রাটেজি প্রণয়ন করেছে। আইসিটি রপ্তানি ইতোমধ্যে ১ বিলিয়ন ডলার অর্জিত হয়েছে।

ict minister palak online meetingঅনুষ্ঠানে অনলাইনে যুক্ত হন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

তিনি বলেন, মিশন ৫ বিলিয়ন স্ট্র্যাটেজি অর্জনের লক্ষ্যে আইটি ইন্ডাস্ট্রিকে ৬টি সাব-সেগমেন্টে বিভক্ত করা হবে। ভাগগুলো হলো- সফটওয়্যার অ্যাপ্লিকেশন ও সার্ভিস, বিপিও, নেটওয়ার্ক, ডেটাসেন্টার, সাইবার সিকিউরিটি, হাইটেক ম্যানুফেকশ্চারিং, আইটি ইনফ্রাস্ট্যাকচার ম্যানেজমেন্ট, ই-কমার্স ও ডিজিটাল ফাইন্যান্স এবং ফ্রিল্যান্সিং।

দেশেই ডিজিটাল ডিভাইস উৎপাদনে মেইড ইন বাংলাদেশ- আইসিটি ইন্ডাস্ট্রি স্ট্র্যাটেজির খসড়া প্রণয়ন করা হয়েছে জানিয়ে পলক বলেন, পেমেন্ট সিস্টেমের ডিজিটাইজেশন করা হয়েছে, যা ই-কমার্স ও মোবাইল আর্থিক সেবার দ্রুত প্রবৃদ্ধি ঘটিয়েছে। চলতি বছরের এপ্রিল মাসে মোবাইলে লেনদেন হয়েছে ৬৩ হাজার ৪৭৯ কোটি টাকা। অন্যদিকে, ই-কমার্সের প্রবৃদ্ধি হয়েছে প্রায় ১৬৬ শতাংশ।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, সরকার দেশের বর্তমান ও আগামী প্রজন্মকে চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী করে গড়ে তুলতে চায়। সেই লক্ষ্যে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ৮ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হয়েছে। এ ছাড়া শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হচ্ছে দেশের ৬৪টি জেলায়। পাশাপাশি শেখ হাসিনা ইনস্টিটিউট অফ ফ্রন্টিয়ার টেকনোলজি, ন্যাশনাল স্ট্রাটেজি ফর রোবটিক্স, বিভিন্ন বিশ্ববিদ্যালয় সেন্টার অব এক্সিলেন্স স্থাপন এবং আইওটি প্রণয়ন করা হচ্ছে। এ ছাড়া দেশে প্রতিষ্ঠা করা হচ্ছে ৩৯টি হাইটেক পার্ক।

বেসরকারি খাতকে সহযোগিতা প্রদানের জন্য সরকার প্রয়োজনীয় নীতি সহায়তা ও প্রণোদনা দিচ্ছে জানিয়ে পলক বলেন, আইআইবিএ দেশের প্রফেশনালসদের বৈশ্বিক মানে নিয়ে যেতে যেমন ভূমিকা রাখবে তেমনি জ্ঞানের প্রসারে শক্তিশালী ভূমিকা রাখা এবং আগামী দিনে এই পেশায় বাংলাদেশকে বিশ্বে পরিচিত করবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এএমজেড সলিউশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম মুসলেহ উজ জামান, পিএমআই বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট আনেশা আহমেদ। এ ছাড়া বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের ভাইস প্রেসিডেন্ট তানভীর ইব্রাহিম, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর ভাইস-প্রেসিডেন্ট মুশফিকুর রহমান এতে বক্তৃতা করেন।

আইসিটি বিভাগের জনসংযোগ কর্মকর্তা শহিদুল আলম মজুমদার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়ে বলা হয়, শুরুতেই মূল প্রবন্ধ উপস্থাপন করেন রিসালা জুবায়ের। পরে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ বিজনেস অ্যানালাইসিসের বাংলাদেশ চ্যাপ্টারের উদ্বোধন ঘোষণার করেন প্রতিমন্ত্রী পলক।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.