advertisement
আপনি দেখছেন

টিকটকের মালিক প্রতিষ্ঠান বাইটড্যান্স তাদের জনপ্রিয় অ্যাপটির পেছনে কাজ করা অ্যাগরিদম ও আর্টিফিসিয়াল অ্যান্টিলিজেন্স প্রযুক্তি বিক্রি করা শুরু করেছে। তবে কেনার জন্য খরচ করতে হবে বিপুল টাকা।

tiktok still lives in the usa

গত জুন মাসে বাইটপ্লাস আলাদা একটি ডিভিশন করে, যেটির উদ্দেশ্যই হলো টিকটকের সফলতার পেছনে কাজ করা অ্যালগরিদম বিক্রি করা। এর মধ্যে থাকবে পপুলার রিকমেন্ডেশন, ফরইউ ফিড। খবরটি জানিয়েছে ফিনান্সিয়াল টাইমস।

টাইমস জানিয়েছে, টিকটকের মালিক প্রতিষ্ঠান যে ফিচারগুলো বিক্রি করতে চায় তার মধ্যে আছে কম্পিউটার ভিশন টেক, রিয়াল টাইম ভিডিও ইফেক্টস, অটোমেটেড ট্রান্সলেশন এবং ডাটা ম্যানেজমেন্ট টুলস।

ক্রেতারা এই ফিচারগুলোকে তাদের নিজেদের মতো গুছিয়ে নিতে পারবেন। বাইটপ্লাস জানিয়েছে, এর মধ্যেই তারা ক্রেতা পেয়ে গেছেন। আমেরিকান ফ্যাশন ব্রান্ড অ্যাপ গোট, সিঙ্গাপুরভিত্তিক বুকিং সাইট উইগো এবং ইন্দোনেশিয়াভিত্তিক স্টার্টআপ চিলিবেলি এর মধ্যেই বাইটপ্লাসের প্রাথমিক ক্রেতা হিসেবে নাম লেখিয়েছে।

টিকটকের রিকমেন্ডেশন অ্যালগরিদম অ্যাপটির সফলতার পেছনে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে। এই বিষয়টিকে গুরুত্ব দিয়েই বাইটপ্লাস এই প্রযুক্তি বিক্রির সিদ্ধান্ত নিয়েছে।

গত বছর এক ব্লগে টিকটক জানিয়েছিলো, একজন ব্যবহারকারি টিকটকে কোন ভিডিও দেখে, কোন ভিডিওতে লাইক দেয়, তার মেটাডাটা ইত্যাদির উপর ভিত্তি করে তাকে নতুন ভিডিওর সাজেশন দেয়।