advertisement
আপনি দেখছেন

জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে নতুন একটি সুবিধা যুক্ত হচ্ছে, যার নাম ‘ফেসবুক প্রটেক্ট’। এটি সচল না করা অ্যাকাউন্টগুলোতে ত্রুটি থাকলে ২৮ অক্টোবর থেকে বন্ধ করে দেয়া হতে পারে। ব্যবহারের শর্তাবলি মেনে না চলায় যেকোনো অ্যাকাউন্ট সাময়িক বা স্থায়ী কিংবা নিষ্ক্রিয় করতে পারে কর্তৃপক্ষ।

facebook addiction newফেসবুক ব্যবহার, ফাইল ছবি

বলা হচ্ছে, যেসব কারণে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি বন্ধ হতে পারে, তার মধ্যে রয়েছে- ভুয়া নামে বা অন্যের পরিচয়ে অ্যাকাউন্ট খুললে, অবৈধ কিছু পোস্ট করলে, কমিউনিটি স্ট্যান্ডার্ড লঙ্ঘন করলে, কাউকে হয়রানি করলে ইত্যাদি। এসব আগে থেকে বলা রয়েছে প্রতিষ্ঠানটির নিয়মে।

এই তালিকায় ‘ফেসবুক প্রটেক্ট’ সচলের বিষয়টি এখনো যুক্ত না হলেও সংশ্লিষ্ট অ্যাকাউন্ট আটকে দেয়া হতে পারে বলে খবর বেরিয়েছে। তবে এই নিরাপত্তা সুবিধাটি সবার জন্য নয়, নির্দিষ্ট তিনটি শ্রেণির জন্য। ওই কাতারে না থাকলে যে কেউ চাইলেই সেটি চালু করতে পারবেন না।

facebook protectফেসবুক প্রটেক্ট

এবার জেনে নেয়া যাক, ফেসবুক প্রটেক্টটা আসলে কী? এটিকে ‘ঐচ্ছিক’ উল্লেখ করে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, নির্বাচনের প্রার্থী, প্রচারণা কর্মী ও নির্বাচিত জনপ্রতিনিধিদের অ্যাকাউন্টের বাড়তি নিরাপত্তার জন্য ‘ফেসবুক প্রটেক্ট’। হ্যাকিং থেকে সুরক্ষা পেতে এই তিন শ্রেণির ব্যবহারকারী চাইলে তাদের অ্যাকাউন্ট ও পেজে সুবিধাটি সচল করতে পারেন।

এখন আসা যাক, ফেসবুক প্রটেক্ট চালু করলে বাড়তি কী ধরনের সুবিধা পাওয়া যায়? অ্যাকাউন্টের নিরাপত্তা জোরদারে নির্দেশনা আসবে, যাতে নিয়মিত পর্যবেক্ষণ সম্ভব হবে, যদি টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু অথবা হ্যাক করার চেষ্টা করা হয়।

ফেসবুক পেজের বেলায় সব অ্যাডমিনের পোস্ট পাবলিশের জন্য নতুন অনুমোদনের প্রক্রিয়ার মেনে চলতে হবে। পেজ ব্যবস্থাপনার দায়িত্বে থাকা ব্যক্তিদের আসল নামে অ্যাকাউন্ট থাকতে হবে, একাধিক নামে থাকা যাবে না। অবস্থানের দেশ নিশ্চিত করার পাশাপাশি নিরাপত্তার জন্য টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করতে হবে।

এসব জানার পর ফেসবুক প্রটেক্ট সচল করতে হলে কী করতে হবে, সেদিকে নজর দেয়া যাক। যারা এটি সচল করার নোটিফিকেশন পেয়েছেন, তারাই কেবল সুবিধাটি পাবেন। এ ক্ষেত্রে পর্দায় দেখানো নির্দেশনা অনুযায়ী অগ্রসর হতে হবে। যারা এই নোটিফিকেশন পাননি, তারা চাইলে সেটিংসে গিয়ে সিকিউরিটি অ্যান্ড লগইনের টু-ফ্যাক্টর অথেনটিকেশন অপশন চালু করে নিতে পারেন।