গাড়ির ক্যামেরা ও ট্রাংক সমস্যার কারণে বাজার থেকে পৌনে পাঁচ লাখ ইলেকট্রিক গাড়ি ফিরিয়ে নিচ্ছে ইলন মার্কের প্রতিষ্ঠান টেসলা। গতকাল বৃহস্পতিবার মার্কিন সড়ক নিরাপত্তা নিয়ন্ত্রক সংস্থা (এনএইচটিএসএ) জানিয়েছে, এই দুটি কারণে মডেল-৩ ও মডেল এস গাড়িগুলোর দুর্ঘটনায় পড়ার ঝুঁকি বেড়েছে। রয়টার্স।

tesla carটেসলার মডেল-৩ ইলেকট্রিক গাড়ি

এর মধ্যে রিয়ারভিউ ক্যামেরা সমস্যার কারণে মডেল-৩ এর ৩ লাখ ৫৬ হাজার ৩০৯টি গাড়ি এবং ট্রাংক খোলার ক্ষেত্রে চালকের দৃশ্যমানতায় বাধা সৃষ্টির কারণে মডেল এস-এর ১ লাখ ১৯ হাজার ৯টি ইলেকট্রিক গাড়ি ফিরিয়ে আনা হচ্ছে। মার্কিন সড়ক নিরাপত্তা নিয়ন্ত্রক সংস্থা বলছে, এ দুই কারণে গাড়িতে সংঘর্ষের ঝুঁকি অনেক বেশি। তবে টেসলা এ পর্যন্ত এমন কোনো দুর্ঘটনা বা ক্ষয়ক্ষতির খবর পায়নি বলে জানিয়েছে।

কিছুদিন আগে প্যারিসের ট্যাক্সি কোম্পানি জি-৭ তার বহরে থাকা ৩৭টি মডেল-৩ গাড়ির ব্যবহার স্থগিত করে। এই মডেলের একটি গাড়ি দুর্ঘটনায় পড়লে একজন মারা যায় এবং বেশ কয়েকজন আহত হয়। টেসলা সে সময় ফ্রান্স সরকারকে জানিয়েছিল, প্রযুক্তিগত কোনো ত্রুটির কারণে এমন দুর্ঘটনা ঘটেছে, তার কোনো প্রমাণ নেই। এদিকে গাড়ি ফিরিয়ে আনার ঘোষণার পর শেয়ার বাজারে টেসলার এক দশমিক এক শতাংশ দরপতন হয়েছে।

tesla and elon musk ইলন মাস্ক

এ বছরের ফেব্রুয়ারিতে টেসলা প্রায় এক লাখ ৩৫টি গাড়ি প্রত্যাহার করে। নিরাপত্তা ঝুঁকি তৈরি করতে পারে, কম্পিউটার মেমোরির এমন ব্যর্থতার কারণে এসব গাড়ি প্রত্যাহার করা হয়েছিল। এর আগে গাড়ি চালানোর সময় ভিডিও গেম খেলতে দেওয়ার সিদ্ধান্তের ঘটনায় গাড়ি নির্মাতাদের বিরুদ্ধে অভিযোগ এনেছিল মার্কিন সংস্থা এনএইচটিএসএ। এর প্রেক্ষিতে টেসলা চলন্ত অবস্থায় ভিডিও গেম খেলার সুবিধাটি বন্ধ করে দেয়।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.