advertisement
আপনি পড়ছেন

অ্যান্ড্রয়েড ও আইওএসের বিকল্প অপারেটিং সিস্টেম আনার পরিকল্পনা করছে ভারতের কেন্দ্রীয় সরকার। দেশটির কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর এই কথা জানিয়েছেন। এই মুহূর্তে অ্যান্ড্রয়েড ও আইওএস- এই দুটি মোবাইল ফোন অপারেটিং সিস্টেমই সিংহভাগ মোবাইলের দখল নিয়েছে। তাই এই দুইয়ের বিকল্প চিন্তা থেকেই নতুন অপারেটিং সিস্টেম আনার পরিকল্পনা নিয়েছে ভারত।

operating system indiaমোবাইল অপারেটিং সিস্টেম আনছে ভারত

সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাতকারে মন্ত্রী বলেন, ‘অপারেটিং সিস্টেমের দিকে বিচার করলে কোনও তৃতীয় বিকল্প নেই। তাই একটি বিকল্প মোবাইল অপারেটিং সিস্টেম বাজারে আনার জন্য কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা রয়েছে। আমরা অনেকে সঙ্গে এ বিষয়ে কথা বলছি। এমনকি এর জন্য আমরা বিভিন্ন পলিসিও তৈরি করছি।’

প্রাথমিকভাবে বিভিন্ন দেশিয় স্টার্টআপ সংস্থাগুলোর সঙ্গে এ বিষয়ে আলোচনা হবে। তাদের দিয়েই এই অপারেটিং সিস্টেম তৈরি করা হতে পারে।

এ বিষয়ে রাজীব চন্দ্রশেখর আরও বলেন, ‘যদি সত্যিই কোনও সংস্থার অপারেটিং সিস্টেম তৈরির ক্ষমতা থাকে তাহলে আমাদেরও আগ্রহ রয়েছে। কারণ আমরা চাই আইওএস ও অ্যান্ড্রয়েডের বিকল্প কোনও অপাারেটিং সিস্টেম তৈরি হোক। তবেই কোনও ভারতীয় ব্র্যান্ড আরও বিস্তৃতি লাভ করবে।’

উল্লেখ্য, ২০২৬ সালের মধ্যে ভারত ৩০০ বিলিয়ন মার্কিন ডলারের ইলেকট্রনিক্স পণ্য তৈরি করার লক্ষ্যমাত্রা নিয়েছে। বর্তমানে ভারতে মাত্র ৭৫ বিলিয়ন মার্কিন ডলারের ইলেকট্রনিক্স পণ্য উৎপাদিত হয়।