advertisement
আপনি পড়ছেন

মার্কিন যুক্তরাষ্ট্রের টেক জায়ান্ট অ্যালফাবেটের গুগল রাশিয়ায় নিজেদের দেউলিয়া ঘোষণা করেছে। বুধবার এক বার্তায় বিষয়টি প্রকাশ করেছে রাশিয়ার নিয়ন্ত্রক সংস্থা ‘ফেদরেসারস। খবর রয়টার্স।

google 2টেক জায়ান্ট গুগল, ফাইল ছবি

ফেদরেসারস জানিয়েছে, রাশিয়ার করা জরিমানাসহ দায়িত্বরত কর্মীদের বেতন নির্দিষ্ট সময়ে পরিশোধ করতে না পারায় নিজেদের দেউলিয়া ঘোষণার আভাস মার্চেই দিয়েছিল গুগল।

গুগলের দেউলিয়া সংক্রান্ত একটি নোটিশ রাশিয়ার পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে। এ বিষয়ে রাশিয়ান কর্তৃপক্ষের কাছে প্রয়োজনীয় দলিলাদি জমা দিয়েছে গুগল।

রাশিয়ার পক্ষ থেকে অ্যালফাবেটের ইউটিউবকে ব্লক করার কোনো পরিকল্পনা ছিল না বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। যদিও ইউটিউবের বিরুদ্ধে একাধিক অভিযোগের পাশাপাশি জরিমানা করা হয়েছে।

রাশিয়া-ইউক্রেনের চলা যুদ্ধে অবৈধ কনটেন্ট না মোছার কারণে রাশিয়াতে একাধিকবার বড় অংকের জরিমানার মুখে পড়ে গুগল। এই জরিমানার কারণেই প্রতিষ্ঠানটির দেউলিয়াত্ব ঘোষণার কথা প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

এদিকে, রাশিয়ান কর্তৃপক্ষ গুগলের রাশিয়াস্থ ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে। এর ফলে রাশিয়ায় তাদের কার্যক্রম পরিচালনা অসম্ভব হয়ে পড়ে। ইতোমধ্যেই রাশিয়া ছাড়তে শুরু করেছেন গুগলের কর্মচারীরা। এর বড় সংখ্যককে নেওয়া হচ্ছে দুবাইয়ে।