advertisement
আপনি পড়ছেন

শিগগিরই দেশে আসছে নতুন প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক ফোর-জি। তার আগে দেশের শীর্ষ মোবাইল অপারেটর গ্রামীণফোন তার গ্রাহকদের ফোরজির জন্য প্রস্তুতকৃত সিম দেয়া শুরু করেছে। বর্তমান যে কোনো গ্রাহক ১০০ টাকা দিয়ে ফোর-জির জন্য প্রস্তুতকৃত সিম নিতে পারবেন।

grameenphone offering 4g enabled sim

কয়েক মাস আগে থেকেই গ্রামীণফোন তাদের নেটওয়ার্ক উন্নয়নের কাজ করেছে। এর উদ্দেশ্য ছিলো লাইসেন্স পাওয়া মাত্র গ্রাহকদের বর্তমানের চেয়ে বেশি গতি সম্পন্ন ইন্টারনেট সেবা দেয়া। দেশের মোবাইল অপারেটররা আপাতত থ্রি-জি সেবা দিতে পারছে।

এ দিকে বিটিআরসি এরই মধ্যে ফোর-জির লাইসেন্স নিলামের জন্য খসড়া প্রস্তুত করে তা মন্ত্রণালয়ে জমা দিয়েছে। মন্ত্রণালয় কর্তৃক অনুমোদন পেলেই বিটিআরসি ফোর-জির লাইসেন্স দেয়ার প্রক্রিয়া চূড়ান্ত করে ফেলবে।

সরকার যতো দ্রুত সম্ভব ফোর-জি সেবা দেয়ার জন্য কাজ করছে বলে জানা গেছে। এ ছাড়া গ্রামীণফোনের মতো অন্য দুই বড় অপারেটর— রবি ও বাংলালিংকও ফোর-জির জন্য তাদের নেটওয়ার্কের উন্নয়ন কাজ শেষ পর্যায়ে নিয়ে এসেছে।

গত কয়েক মাসের মধ্যে গ্রামীণফোন, রবি ও বাংলালিংক দেশে ফোর-জি নেটওয়ার্ক পরীক্ষা করছে। তাতে ৫০ এমবিপিএস থেকে ১০০ এমবিপিএস পর্যন্ত গতি উঠেছে বলে দাবি করা হচ্ছে। যা বর্তমান থ্রি-জি নেটওয়ার্কের তুলনায় অনেক বেশি।