advertisement
আপনি পড়ছেন

২০১৭ সালে ২৮০ কোটি টাকা লোকসান গুনেছে দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর রবি। তবে ওই সময়ে তাদের গ্রাহক ও রাজস্ব উভয়ই বেড়েছে। এর কারণ হিসেবে নেটওয়ার্ক উন্নয়নে ব্যাপক বিনিয়োগের পাশাপাশি বাজার, রেগুলেটরি ও পরিচালন সংক্রান্ত ব্যয়কে দায়ী করেছে কোম্পানিটি।

robi logo

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাহ্যমে বার্ষিক আর্থিক প্রতিবেদন প্রকাশ করে রবি। ওই প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালে বাজারে ডেটা ও ভয়েস সেবার মূল্য নিয়ে তীব্র প্রতিযোগিতা তাদেরকে লোকসানের মুখে ফেলেছে।

রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদ বলেন, উচ্চ হারে কর আরোপের ফলে তুলনামূলক ছোট কোম্পানিগুলোর ব্যবসায়িক ফলাফলে চাপ তৈরি হচ্ছে। ত্রুটিপূর্ণ মূল্য কাঠামোর কারণে পণ্য ও সেবার আগ্রাসী মূল্য নির্ধারণ এবং এক খাতের আয় দিয়ে অন্য খাতের ক্ষতি পুষিয়ে নেওয়ার প্রবণতা তৈরি হয়েছে বাজারে। ফলে বাজারে সুস্থ প্রতিযোগিতা না থাকায় চলমান সঙ্কট আরও ঘনীভূত হচ্ছে।

উল্লেখ্য, ২০১৭ সালে রবির নেটওয়ার্কে যোগ হয়েছে ৯১ লাখ নতুন গ্রাহক। এর ফলে অপারেটরটি মোট গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ২৯ লাখে। এর মধ্যে ৫৬ দশমিক ৬ শতাংশ গ্রাহক ইন্টারনেট ব্যবহার করেন।