advertisement
আপনি পড়ছেন

দেশের প্রথম সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-ফোর) সংস্কার কাজ চলার জন্য আগামী ২৫-৩০ জুলাই ইন্টারনেটের ধীরগতি থাকতে পারে। বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান এ তথ্য জানিয়েছেন।

internet high speed

মশিউর রহমান জানান, ২৫ থেকে ৩০ জুলাই এসইএ-এমই-ডব্লিইই-৪ নামের সাবমেরিন ক্যাবলটির মেরামত কাজ করা হবে। এ সময় দেশে ব্যান্ডউইথ সরবরাহে বিঘ্ন ঘটতে পারে। ফলে সে সময় দেশের ইন্টারনেট সেবায় ধীরগতি থাকতে পারে।

তবে আন্তর্জাতিক স্থল ক্যাবল (আইটিসি) এবং দ্বিতীয় সাবমেরিন ক্যাবল এসইএ-এমই-ডব্লিইই-৫ এর উপস্থিতি ইন্টারনেটের গতি যাতে তীব্রভাবে না কমে সে দিকটি লক্ষ্য রাখা হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, ২০০৫ সাল থেকে বাংলাদেশ প্রথম সাবমেরিন ক্যাবল এসইএ-এমই-ডব্লিইই-৪ এর সাথে যুক্ত রয়েছে। এর মাধ্যমে ২৫০ জিবিপিএস পর্যন্ত ব্যান্ডউইথ গতি পায় বাংলাদেশ। পরে ২০১৭ সালে সেপ্টেম্বরে পটুয়াখালীর কলাপাড়ায় দ্বিতীয় সাবমেরিন ক্যাবল এসইএ-এমই-ডব্লিইই-৫ এর অবতরণ স্টেশন নির্মাণ করা হয়।

দ্বিতীয় ক্যাবলের মাধ্যমে বাংলাদেশ ১৫০০ জিবিপিএস ইন্টারনেট গতি পায় বলে বলা হচ্ছে। এছাড়াও দেশে আরো ছয়টি বিকল্প সাবমেরিন ক্যাবল সংযুক্ত রয়েছে।