advertisement
আপনি পড়ছেন

অবশেষে নতুন নম্বর সিরিজ নিয়ে আসছে গ্রামীণফোন ও বাংলালিংক। অনেক দিন ধরেই এ বিষয়ে আলোচনা চলে আসছিল। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি) গত সপ্তাহে বেসরকারি এই দুটি মোবাইল নেটওয়ার্ক সেবাদানকারী প্রতিষ্ঠানকে এ বিষয়ে অনুমোদন দিয়েছে বলে জানা গেছে। গ্রামীণফোন ০১৩ এবং বাংলালিংক ০১৪ নম্বর সিরিজ বরাদ্দ পেয়েছে।

grameenphone and banglalink

বর্তমানে গ্রামীণফোনের ০১৭ নম্বর সিরিজের সিম কার্ড বিক্রির সংখ্যা দাঁড়িয়েছে ৯ কোটিরও বেশি। আর বাংলালিংকের ০১৯ নম্বর সিরিজের সিম বিক্রি হয়েছে ৮ কোটির বেশি।

নিয়মানুযায়ী, কোনো কোম্পানির একটি নম্বর সিরিজের ১০ কোটি পর্যন্ত সিম বিক্রি করা যায়। এ প্রেক্ষিতে কয়েক বছর আগে গ্রামীণ ও বাংলালিংক নতুন নম্বর সিরিজের বরাদ্দ চেয়ে বিটিআরসির কাছে আবেদন করে।

জানা গেছে, গত সপ্তাহে বিটিআরসির এক সভায় বেসাদানকারী প্রতিষ্ঠান দুটিকে নতুন নম্বর সিরিজ বরাদ্দ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। তবে এটি চালু করতে বেশ সময় লাগতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জাতীয় নম্বর পরিকল্পনা অনুযায়ী, বর্তমানে গ্রামীণ ০১৭, বাংলালিংক ০১৯, টেলিটক ০১৫, এয়ারটেল ০১৬, রবি ০১৮ ও সিটিসেল ০১১ নম্বর সিরিজ ব্যবহার করছে। তবে এখনো ০১০ ও ০১২ নম্বর সিরিজ খালি রয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের জুলাই মাসে ৭ কোটি সক্রিয় গ্রাহকের মাইলফলক স্পর্শ করে দেশের সর্ববৃহৎ মোবাইল অপারেটর গ্রামীণফোন। আর তৃতীয় বৃহত্তম অপারেটর বাংলালিংকের সক্রিয় গ্রাহক সংখ্যা ৩.৩৪ কোটির বেশি। এ ছাড়া রবি ও এয়ারটেলের একত্রে গ্রাহক সংখ্যা ৪.৫৩ কোটি।