advertisement
আপনি পড়ছেন

মোবাইল ইন্টারনেট সেবা ‘থ্রিজি’ ও ‘ফোরজি’ আবার চালু হয়েছে। প্রায় ১০ ঘণ্টা বন্ধ থাকার পর আজ শুক্রবার সকাল ৮টা থেকে এ সেবা চালু করে মোবাইল অপারেটরগুলো। বিটিআরসির নির্দেশেই এই সেবা খুলে দেয়া হয়েছে বলে জানা গেছে।

3g 4g

এর আগে বিটিআরসির নির্দেশে বৃহস্পতিবার রাত ১০টার পর থেকে মোবাইল ইন্টারনেট সেবা তৃতীয় প্রজন্ম (থ্রিজি) ও চতুর্থ প্রজন্ম (ফোরজি) বন্ধ করে দেয় অপারেটরগুলো। তবে টুজি সেবা চালু ছিল। এর ফলে ইন্টারনেটে বার্তা প্রেরণ ও গ্রহণ করা গেলেও ছবি ও ভিডিও আদান-প্রদান করা সম্ভব হয়নি।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) জানিয়েছিল, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত থ্রিজি ও ফোরজি বন্ধ থাকবে। আবার বিটিআরসির নির্দেশেই এই সেবা খুলে দেয়া হয়।

তবে ঠিক কী কারণে এ নির্দেশনা দেয়া হয়েছে, সে সম্পর্কে স্পষ্ট করে কিছু জানানো হয়নি। তবে ধারণা করা হচ্ছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

এর আগে গত ১৯ ডিসেম্বর নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছিলেন, ‘ভোটের দিন (৩০ ডিসেম্বর) ইন্টারেনেটের গতি কমানোর বিষয়টি বিবেচনা করা হচ্ছে। তবে নির্বিঘ্ন যোগাযোগের জন্য ওইদিন বিকাল ৪টার পর থেকে স্বাভাবিক গতি ফিরিয়ে আনা হবে।’