advertisement
আপনি পড়ছেন

মোবাইল ইন্টারনেট সেবা তৃতীয় প্রজন্ম (থ্রিজি) ও চতুর্থ প্রজন্ম (ফোরজি) আবার চালু হয়েছে। কয়েক দফা বন্ধ থাকার পর আজ মঙ্গলবার সকাল ১০টা ২১ মিনিট থেকে এ সেবা চালু করে মোবাইল অপারেটরগুলো। এ তথ্য নিশ্চিত করেছেন একটি মোবাইল অপারেটরের একজন শীর্ষ কর্মকর্তা।

3g 4g

এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে থ্রিজি ও ফোরজি সেবা কয়েক দফা বন্ধ করে দেয়া হয়। প্রথম দফায় বৃহস্পতিবার রাত ১০টার পর থেকে এ সেবা বন্ধ করে দেয় অপারেটরগুলো। এর ১০ ঘণ্টা পর ভোটের দিন রোববার সন্ধ্যা ৬টায় এই সেবা চালু হলেও রাত ৯টার পর আবার বন্ধ করে দেয়া হয়।

মোবাইল ফোন অপারেটর কোম্পানির একজন কর্মকর্তা বলেন, ‘বিটিআরসির নির্দেশেই থ্রিজি-ফোরজি সেবা বন্ধ এবং চালু করা হয়েছে। তবে এ সময় টুজি সেবা চালু থাকলেও ধীরগতি ছিল। ফলে ইন্টারনেটে বার্তা প্রেরণ ও গ্রহণ করা গেলেও ছবি ও ভিডিও আদান-প্রদান করা সম্ভব হয়নি।’

BTRC logo

এ বিষয়ে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক (মিডিয়া) জাকির হোসেন খান জানান, সরকারের নির্দেশনা অনুযায়ী রাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে এবং গুজব প্রতিরোধে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

প্রসঙ্গত, গত ১৯ ডিসেম্বর নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছিলেন, ‘ভোটের দিন (৩০ ডিসেম্বর) ইন্টারেনেটের গতি কমানোর বিষয়টি বিবেচনা করা হচ্ছে। তবে নির্বিঘ্ন যোগাযোগের জন্য ওইদিন বিকাল ৪টার পর থেকে স্বাভাবিক গতি ফিরিয়ে আনা হবে।’