advertisement
আপনি পড়ছেন

দেশের সকল মোবাইল ফোন গ্রাহকদের জন্য চমকপ্রদ অফার নিয়ে এলো বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এখন থেকে বাংলায় এসএমএস পাঠালে খরচ হবে ইংরেজি এসএমএসের অর্ধেক। ২০ জুন থেকে এ নির্দেশনা কার্যকর করা হবে। গত ১৩ জুন এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে বিটিআরসি।

sms in bengali

সংস্থাটির সিস্টেম অ্যান্ড সার্ভিস বিভাগের উপ-পরিচালক সামিরা তাবাসসুম স্বাক্ষরিত ওই নির্দেশনায় বলা হয়েছে, ব্যক্তি পর্যায়ে (ব্যক্তি থেকে ব্যক্তি) বাংলায় এসএমএস পাঠানোর খরচ সর্বোচ্চ ২৫ পয়সা (ভ্যাট ও ট্যারিফ ব্যতীত) নির্ধারণ করা হয়েছে। আগামী ২০ জুন থেকে এ নির্দেশনা কার্যকর করা হবে।

নির্দেশনাটি টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক এবং গ্রামীণফোন, বাংলালিংক ও রবির প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। ফলে ইংরেজিতে যে এসএমএসটি পাঠাতে ৫০ পয়সা খরচ হচ্ছে, সেটি বাংলায় মাত্র ২৫ পয়সায় পাঠানো যাবে।

জানা যায়, ২০১০ সালের ১৫ আগস্ট থেকে এসএমএস প্রতি খরচ (ভ্যাট ও ট্যারিফ ব্যতীত) ৫০ পয়সা কার্যকর রয়েছে। বিটিআরসির নতুন এ নির্দেশনার ফলে রাষ্ট্রভাষা বাংলার ব্যবহার যেমন বাড়বে, তেমনই কম খরচে এসএমএস পাঠাতে পারবেন গ্রাহকরা- এমনটাই মনে করছেন সংশ্লিষ্টরা।

এর আগে মঙ্গলবার রাতে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছিলেন, বাংলায় অক্ষর বেশি হওয়ায় এসএমএস পাঠাতে ইংরেজির চেয়ে বাংলায় দ্বিগুণ খরচ হয়। তার ওই স্ট্যাটাসের পরই বিটিআরসি এই উদ্যোগ নিলো।