advertisement
আপনি পড়ছেন

আগামী বছরের শুরুতেই ফাইভ-জি মোবাইল নেটওয়ার্ক সংক্রান্ত পূর্ণাঙ্গ নীতিমালা প্রণয়ন করবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। মঙ্গলবার বিটিআরসিতে এ সংক্রান্ত কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) জাকির হোসেন।

btrc logo new

ফাইভ-জি সেবা চালু করতে সরকার ও নিয়ন্ত্রক সংস্থার প্রতিনিধি এবং মোবাইল অপারেটরদের সমন্বয়ে পরিকল্পনা ও নীতিমালা প্রণয়নের জন্য গত ৪ আগস্ট বিটিআরসি কমিশনার আমিনুল হাসানের নেতৃত্বে এ কমিটি গঠন করা হয়।

জাকির হোসেন জানান, কমিটি ফাইভ-জি চালু করতে পূর্ণাঙ্গ প্রস্তাবনা ও গাইডলাইন তৈরি করবে। যাতে থাকবে ফাইভ-জির রূপরেখা, তরঙ্গ মূল্য, সম্ভাব্য তরঙ্গ ও বাস্তবায়ন সময়কাল। পাশাপাশি একটি পূর্ণাঙ্গ নীতিমালা তৈরি করবে এ কমিটি।

বাংলাদেশে গত বছরের ফেব্রুয়ারিতে ফোর-জি চালু হয়। বিটিআরসি থেকে জানা যায়, ফাইভ-জি চালু হলে বর্তমানের ফোর-জি প্রযুক্তি থেকে নেটওয়ার্ক সক্ষমতা অনেক বেশি বাড়বে।

সম্প্রতি ডাক, টেলিযোগাযোগ ও প্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার বলেন, আওয়ামী লীগ সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী দেশে ২০২১-২৩ সালের মধ্যে ফাইভ-জি সেবা চালু করার পরিকল্পনা রয়েছে সরকারের। ‘সে বিষয়ে আমরা প্রস্তুতি নিচ্ছি।’