advertisement
আপনি পড়ছেন

গ্রাহকদের আকৃষ্ট করতে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে প্রায় সময়ই বিনামূল্যে অথবা প্রায় বিনামূল্যে ইন্টারনেট প্যাকেজ দিয়ে থাকে মোবাইল অপারেটরগুলো। তবে এখন থেকে আর এসব প্যাকেজ দেয়া যাবে না। কারণ এর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

btrc logo new

আজ শুক্রবার বিটিআরসি সূত্রে জানা যায়, গত ১৪ জুলাই এ সংক্রান্ত একটি চিঠি মোবাইল অপারেটরগুলোকে পাঠানো হয়েছে। বিটিআরসির উপ-পরিচালক সাবিনা ইসলাম স্বাক্ষরিত চিঠিটি তথ্য মন্ত্রণালয়ের এক পত্রের পরিপ্রেক্ষিতে দেয়া হয়।

মোবাইল অপারেটরগুলোকে ১৫ জুলাই থেকে এ নির্দেশনা কার্যকর করতে বলা হয়। সেই মোতাবেক ইতোমধ্যে নির্দেশনা কার্যকর করতে শুরু করেছে প্রতিষ্ঠানগুলো।

সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, এ ধরনের প্যাকেজ বাজারে অসুস্থ প্রতিযোগিতা তৈরি করছে। তাছাড়া কিছু অসাধু ব্যক্তি এসব প্যাকেজ ব্যবহার করে সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন ধরনের অপ্রয়োজনীয় অপরাধমূলক কার্যক্রম পরিচালনা করে আসছে।

facebook denied proposal of bangladesh police

ওই চিঠিতে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ করা যাচ্ছে টেলিযোগাযোগ সেবা প্রদানকারী অপারেটরসমূহ গ্রাহকদের আকৃষ্ট করতে সোশ্যাল মিডিয়া সম্পর্কিত সেবা আংশিক বা কোনো ক্ষেত্রে সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করতো। যা বাজারে অসুস্থ প্রতিযোগিতা তৈরি করছে। আর এসব ফ্রি সেবা গ্রহণ করে কিছু অসাধু ব্যক্তি সোশ্যাল মিডিয়ায় অপ্রয়োজনীয় অপরাধমূলক কর্মকাণ্ড পরিচালনা করে আসছে।

এ বিষয়ে বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক (গণমাধ্যম) জাকির হোসেন খান বলেন, নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বিটিআরসির দায়িত্ব অপারেটরদের কার্যক্রম পর্যবেক্ষণ করা। বাজারে স্বাভাবিক প্রতিযোগিতা বজায় রাখতে এবং গ্রাহকদের নিরাপদে ইন্টারনেট ব্যবহার নিশ্চিত করতেই এ পদক্ষেপ।