advertisement
আপনি পড়ছেন

পটুয়াখালীতে অবস্থিত দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল লাইনের সমস্যা মেরামত করা হয়েছে। ফলে প্রায় ১২ ঘণ্টা ধীরগতির পর ফের স্বাভাবিক গতিতে ফিরেছে ইন্টারনেট। গতকাল রোববার মধ্যরাতে ইন্টারনেটে স্বাভাবিক গতি ফিরে আসে।

internet imageমধ্যরাতে ফিরলো ইন্টানেটের গতি- প্রতীকী ছবি

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটিডের (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান জানান, গতকাল রোববার দুপুরের দিকে হঠাৎ করেই পটুয়াখালীতে অবস্থিত দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের (এসইএ-এমই-ডব্লিউই-৫) পাওয়ার সাপ্লাইয়ে সমস্যা দেখা দেয়। এতে সারাদিন ইন্টারনেটে ধীরগতির সমস্যায় পড়েন গ্রাহকরা। পরে সেটি মেরামত শেষে রাত ১২ দিকে ফের স্বাভাবিক গতি ফিরে আসে ইন্টারনেটে।

এর আগে গতকাল তিনি জানিয়েছিলেন, পটুয়াখালীর কলাপাড়ার স্থানীয় বাসিন্দারা বালু তলতে গিয়ে খননের সময় সাবমেরিন ক্যাবলটির পাওয়ার সাপ্লাইয়ে সমস্যা হয়। এই ঘটনার পর পরই বিএসসিসিএল ক্যাবল মেরামতের কাজ শুরু করে।

submarine cableসাবমেরিন ক্যাবল

তিনি জানান, দেশে মোট যে পরিমাণ ব্যান্ডইউথ ব্যবহার করা হয়, তার প্রায় অর্ধেকই সরবরাহ করা হয় এই দ্বিতীয় সাবমেরিন ক্যাবল থেকে। এটিতে জটিলতা দেখা দেওয়ায় ইন্টারনেটের ধীরগতির সমস্যায় পড়েন গ্রাহকরা।

সাউথইস্ট এশিয়া-মিডলইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ আন্তর্জাতিক কনসোর্টিয়ামের সাবমেরিন ক্যাবল থেকে ব্যান্ডইউথ সংগ্রহ করে এই স্টেশন। পরে এখন থেকে সেকেন্ডে ১ হাজার ৫০০ গিগাবাইট (জিবি) গতির ইন্টারনেট পায় বাংলাদেশ।