advertisement
আপনি পড়ছেন

মোবাইল ইন্টারনেটের গতির ক্ষেত্রে প্রতিবেশী ভারত ও পাকিস্তানের চেয়ে বেশ পিছিয়ে রয়েছে বাংলাদেশ। এমনকি আফ্রিকার দরিদ্র দেশ ইথিওপিয়া ও সোমালিয়ার চেয়েও খারাপ অবস্থা এ দেশের।

mobile internet speed lowমোবাইল ইন্টারনেটের গতি কম- ফাইল ছবি

ইন্টারনেটের গতি নিয়ে কাজ করা স্পিডটেস্ট এবারের গ্লোবাল ইনডেক্স প্রকাশ করেছে গত জানুয়ারিতে। সেই সূচকে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের পেছনে আছে কেবল আফগানিস্তান।

বিবিসি বাংলার খবরে বলা হয়, বাংলাদেশে ৪-জি গতির ইন্টারনেট সেবা দেয়ার দাবি করে আসছে মোবাইল অপারেটরগুলো। সেইসঙ্গে শিগগিরই ৫-জি সেবা দেয়ার কথাও বলা হচ্ছে।

এ বিষয়ে টেলিযোগাযোগ মন্ত্রীর বক্তব্য, মোবাইল কোম্পানিগুলোর ইন্টারনেট গ্রাহকদের চেয়ে তরঙ্গের (স্পেকট্রাম) পরিমাণ কম রয়েছে। এ কারণে মোবাইল ইন্টারনেটের গতি কম।

mobile internet speed low 1মোবাইল ইন্টারনেটের গতি কম- ফাইল ছবি

তবে নতুন স্পেকট্রাম বরাদ্দে আগামী সোমবার নিলামের আয়োজন করা হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। তারা বলেন, নিলামে প্রয়োজনীয় তরঙ্গ কিনবে অপারেটরগুলো। এর ফলে আগামী মাস থেকে মোবাইল ইন্টারনেট গতির অগ্রগতি হবে।

ইন্টারনেটের কম গতির বিষয়ে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যোগাযোগ করা হলে আনুষ্ঠানিক বক্তব্য দিতে রাজি হয়নি। তবে নাম প্রকাশ না করার শর্তে একটি প্রতিষ্ঠানের দায়িত্বশীল এক কর্মকর্তা বিষয়টি অস্বীকার করেছেন।