advertisement
আপনি দেখছেন

দেশে ৪-জি নেটওয়ার্ক ও ব্রডব্যান্ড ইন্টারনেটের সুবিধা সম্প্রসারিত হয়েছে উল্লেখ করে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, এর ফলে স্মার্টফোন ব্যবহারকারীর ৮৫ থেকে ৯০ শতাংশে উন্নীত হবে শিগগিরই। আজ শনিবার এক ভার্চুয়াল অনুষ্ঠােন এ কথা বলেন তিনি।

smartphone picস্মার্টফোন ব্যবহার, ফাইল ছবি

বিসিএস কম্পিউটার সিটি প্রতিষ্ঠার ২২ বছর উপলক্ষে চার দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী। এ সময় তিনি জানান, দেশের মোবাইলফোন ব্যবহারকারীর ৩৫ শতাংশ স্মার্টফোন ব্যবহার করেন। আগামীতে এই হার পর্যায়ক্রমে ৯০ শতাংশ পর্যন্ত উন্নীত করতে চায় সরকার।

এ জন্য জনগণকে ডিজিটাল প্রযুক্তিতে সম্পৃক্ত করার সঙ্গে প্রযুক্তি শিক্ষাও অপরিহার্য মন্তব্য করেন মোস্তাফা জব্বার। তিনি বলেন, এ ক্ষেত্রে সরকারের পাশাপাশি বিসিএসসহ বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানকে অগ্রণী ভূমিকা রাখতে হবে। আধুনিক প্রযুক্তিপণ্যের হাব বিসিএসকে আধুনিক ডিজিটাল ডিভাইসের হাব হিসেবে গড়ে তুলতে হবে।

mustafa jabbar bcsঅনুষ্ঠানে মোস্তাফা জব্বার

চলতি বছরই বাংলাদেশ ৫-জি যুগে প্রবেশ করছে জানিয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বলেন, ২০০৮ সালের ৮ জিবিপিএস ইন্টারনেট ব্যান্ডউইডথকে এখন সাড়ে ২৬ শ-তে উন্নীত করা হয়েছে। বঙ্গবন্ধুর বোনা বীজটি ১৯৯৬-২০০১ সালে চারা গাছে রূপান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার হাত ধরে গত ১২ বছরে সেটি মহীরূহে রূপ নিয়েছে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিএসএস সভাপতি শাহিদ-উল মুনীর, সাবেক সভাপতি আব্দুল্লাহ এইচ কাফি, আহমেদ হাসান জুয়েল, সবুর খান, সাবেক সাধারণ সম্পাদক মুনেম রানা, সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম মনি ও বিসিএস নেতা ভূইয়া এনাম লেলিন প্রমুখ।