advertisement
আপনি পড়ছেন

চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই পঞ্চম প্রজন্মের ইন্টারনেট সেবা ফাইভজি চালু করতে যাচ্ছে সরকার। ফাইভজি প্রযুক্তি সম্প্রসারণে সকল মোবাইল অপারেটর যাতে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ করে তার জন্য নির্দেশনাও দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

5g illustrationডিসেম্বরে চালু হচ্ছে ফাইভজি

আজ মঙ্গলবার বিটিআরসি, এটুআই এবং এলায়েন্স ফর এফোর্ডেবল ইন্টারনেটের যৌথ উদ্যোগে আয়োজিত কানেক্টিভিটি ফর এডুকেশনাল ইনস্টিটিউশন্স ফর ব্লেন্ডেড এডুকেশন বাংলাদেশ ব্রডব্যান্ড পলিসি ২০২২ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় এসব কথা বলেন কমিশন চেয়ারম্যান।

অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার মোবাইল অপারেটররা যাতে দ্রত ফাইভজি চালু করার পদক্ষেপ গ্রহণ করে বিটিআরসিকে তার ব্যবস্থা নিতে বলেছেন। মন্ত্রীকে আশ্বস্ত করে বিটিআরসির চেয়ারম্যান বলেন, এ বছরের ডিসেম্বরের মধ্যেই ফাইভজি সম্প্রসারণ শুরু হবে।

সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী বিশেষ করে নারী ও প্রতিবন্ধীসহ সকলের জন্য উচ্চগতির ইন্টারনেট নিশ্চিত করতে অন্তর্ভুক্তিমূলক ব্রডব্যান্ড নীতিমালার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন শ্যাম সুন্দর সিকদার।

উল্লেখ, গত বছরের ১২ ডিসেম্বর বিশ্বের হাতেগোনা কয়েকটি দেশের মতো পরীক্ষামূলকভাবে ফাইভজি সেবা চালু করে বাংলাদেশ। রাষ্ট্রীয় অপারেটর টেলিটককের মাধ্যমে জাতীয় সংসদ ভবন, সচিবালয়, ধানমন্ডি ৩২ সহ গুরুত্বপূর্ণ ৬টি স্থাপনায় পঞ্চম প্রজন্মের ইন্টারনেট সেবা চালু হয়।

এরপর ফাইভজি সেবার বাণিজ্যিক কার্যক্রম শুরু করতে মাঠে নামে সরকার। চলতি বছরের ৩১ মার্চ দ্রুতগতির ফাইভজি সেবার তরঙ্গ নিলাম হয়। যেখানে প্রায় ১০ হাজার কোটি টাকায় ১৯০ মেগাহার্টজ তরঙ্গ কিনে নেয় মোবাইল অপারেটররা।

ফোরজিতে যেখানে চার এমবিপিএস গতি পাওয়া যায় সেখানে ফাইভজিতে সেকেন্ডে সর্বনিম্ন গতি থাকবে প্রায় ২০ এমবিপিএস। পঞ্চম প্রজন্মের এ টেলিকম সেবায় তথ্যপ্রযুক্তি ও অটোমোবাইলসহ শিল্পক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আশা করছেন সংশ্লিষ্টরা।