আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 29 মিনিট আগে

কোথাও খেতে অথবা বেড়াতে গিয়ে ফ্রি ওয়াইফাইয়ে কানেক্ট হওয়াটা আমাদের কাছে খুব স্বাভাবিক একটা ব্যাপার। গ্রাহকের কথা মাথায় রেখেই বিভিন্ন হোটেল, রেস্টুরেন্টগুলো ফ্রি ওয়াইফাইয়ের ব্যবস্থা করে রাখে। আর গ্রাহকও খুশি মনে সেই ওয়াইফাইয়ের সঙ্গে নিজের ডিভাইস কানেক্ট করেন।

wifi zone free

এমন সব মানুষদের জন্যই ভয়ংকর এক বার্তা নিয়ে এসেছে গুগল ও গ্লোবাল রিসার্চ ফার্ম ম্যাসনের সম্মিলিত একটি গবেষণা।

গবেষণা অনুযায়ী, এইভাবে ফ্রি ওয়াইফাইয়ে কানেক্ট হওয়াটা সাইবার নিরাপত্তার জন্য খুবই হুমকিস্বরূপ। এর ফলে যে কোনো সময় আপনার গুরুত্বপূর্ণ ডাটা, ফাইল চুরি হওয়ার পাশাপাশি আপনার একাউন্টও হ্যাক হতে পারে।

যদিও এসব ফ্রি ওয়াইফাইয়ে একাধিক স্তরের নিরাপত্তা প্রোগ্রাম দেয়া থাকে তারপরও এসব কানেকশন থেকে একাউন্ট হ্যাক করা একজন দক্ষ ব্যাক্তির পক্ষে কোনো সমস্যাই নয় বলে মন্তব্য করেছে ম্যাসন।

এই কথার সাথে একমত পোষণ করেছে বিশ্বখ্যাত রুশ নিরাপত্তা সফটওয়্যার গ্রুপ ক্যাস্পারস্কি ল্যাবও। ক্যাস্পারস্কি জানায়, ৭০ শতাংশ ট্যাবলেটের মালিক এবং ৫৩ শতাংশ মোবাইল ফোনের মালিক ফ্রি ওয়াইফাই হটস্পট পেলেই কানেক্ট হন।

আর ফ্রি ওয়াইফাই খুব সহজেই ইনক্রিপ্ট করা সম্ভব। এতে একজন মোবাইল ফোন বা ল্যাপটপ ব্যবহারকারী নিরাপত্তা ঝুঁকিতে পড়ে যান। একজন দক্ষ হ্যাকার চাইলেই ওই ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য, ডিজিটাল পরিচয় এবং ব্যাংক থেকে অর্থ হাতিয়ে নিতে পারবেন।

এই সমস্যা থেকে বাঁচতে ক্যাস্পারস্কি ল্যাবের পরামর্শ হচ্ছে, কোনোভাবেই হোটেল, রেস্টুরেন্ট, কফি শপের ফ্রি ওয়াইফাইয়ে কানেক্ট হওয়া যাবে না। তাহলেই আপনি আপনার তথ্য নিরাপদে রাখতে পারবেন।