advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 32 মিনিট আগে

শনিবার থেকে শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দ্বাদশ আসর। আগের ১১টি আসরে অসংখ্য রেকর্ড হয়েছে ভারতের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক জনপ্রিয় এই টুর্নামেন্টে। ধারাবাহিকভাবে মৌলিক রেকর্ডগুলো টোয়েন্টিফোর লাইভ নিউজ পেপারের পাঠকের জন্য তুলে ধরা হচ্ছে। আজ থাকছে সর্বোচ্চ রান সংগ্রাহকদের নিয়ে:

ipl highest run scorer batsman

এবি ডি ভিলিয়ার্স: আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি এবি ডি ভিলিয়ার্স আছেন দশ নম্বরে। ১৪১টি ম্যাচে ৩৯৫৩ রান করেছেন ‘মিস্টার থ্রি সিক্সটি’। তার ব্যাটিং গড় গড় ৩৯.৫৩।

ক্রিস গেইল: টি-টোয়েন্টির রাজা বলা হয় ক্রিস গেইলকে। আইপিএলে সর্বোচ্চ রান নেওয়াদের মধ্যে ক্যারিবীয় ব্যাটিং দৈত্য আছেন নয় নম্বরে। ১১২টি ম্যাচে ৩,৯৯৪ রান করেছেন গেইল। তার ব্যাটিং গড় ৪১.১৭।

ডেভিড ওয়ার্নার: অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসে সর্বকালের সেরা বিধ্বংসী ব্যাটসম্যানদের মধ্যে একজন ডেভিড ওয়ার্নার। আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহকদের মধ্যে তিনি আছেন আটে। গেইলের চেয়ে দুটি ম্যাচ বেশি খেলে ৪,০১৪ রান করেছেন ওয়ার্নার। তার ব্যাটিং গড় ৪০.৫৪।

মহেন্দ্র সিং ধোনি: ভারতের ক্রিকেট ইতিহাসে সেরা অধিনায়ক ভাবা হয় মহেন্দ্র সিং ধোনিকে। আইপিএল অধ্যায়ে ১৭৫টি ম্যাচে ৪,০১৬ রান করেছেন ‘ক্যাপ্টেন কুল’। টুর্নামেন্টে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় তিনি আছেন সাতে। ধোনির ব্যাটিং গড় ৪০.১৬।

শিখর ধাওয়ান: গত কয়েক বছরে ভারতের সফল ওপেনার শিখর ধাওয়ান। আইপিএলে ১৪৩টি ম্যাচে ৪,০৫৮ রান করেছেন এই ওপেনার। টুর্নামেন্টে সেরা ব্যাটসম্যানদের মধ্যে তার অবস্থান ছয়ে। ধাওয়ানের ব্যাটিং গড় ৩৩.২৬।

রবিন উথাপ্পা: ভারতীয় জাতীয় ক্রিকেট দল থেকে বলতে গেলে হারিয়ে গেছেন রবিন উথাপ্পা। অথচ আইপিএলে সফল ব্যাটসম্যানদের মধ্যে তিনি ধাওয়ান-ধোনির চেয়ে এগিয়ে আছেন। তার অবস্থান পাঁচে। ১৬৫টি ম্যাচে ৪,০৮৬ রান এসেছে তার ব্যাট থেকে। উথাপ্পার ব্যাটিং গড় ২৮.৫৭।

গৌতম গম্ভীর: উথাপ্পার মতো একই দশা এখন গৌতম গম্ভীরেরও। জাতীয় দলে ফেরার সুযোগ তার নেই বললেই চলে। আইপিএলে ১৫৪টি ম্যাচে ৪২১৭ রান করেছেন এই ওপেনার। সফল ব্যাটসম্যানদের তালিকায় তিনি চারে। গম্ভীরের ব্যাটিং গড় ৩১.৮৩।

রোহিত শর্মা: সীমিত ওভারের ক্রিকেটে বিশ্বব্যাপী বোলারদের জন্য আতঙ্কের এক নাম রোহিত শর্মা। আইপিএলেও তাই। টুর্নামেন্টে এ পর্যন্ত ১৭৩টি ম্যাচে ৪৪৯৩ রান করেছেন ভারতীয় ওপেনার। তার চেয়ে সফল ব্যাটসম্যান আর দুজনই আছেন। রোহিতের ব্যাটিং গড় ৩১.৮৬।

বিরাট কোহলি: ওয়ানডে ক্রিকেটের প্রায়সব রেকর্ড একে একে ভেঙে দিচ্ছেন বিরাট কোহলি। আইপিএলেও তার রেকর্ডের জুরি নেই। ভারতের সর্বাধিনায়ক ১৬৩ ম্যাচে ৪,৯৪৮ রান করেছেন। টুর্নামেন্টের ইতিহাসে তিনি দ্বিতীয় সফল ব্যাটসম্যান। তবে সর্বোচ্চ রান সংগ্রাহকের চেয়ে কোহলির ব্যাটিং গড় বেশি; ৩৮.৩৫।

সুরেশ রায়না: এখনো ভারতের জাতীয় দলে সুযোগের জন্য সংগ্রাম করতে হচ্ছে সুরেশ রায়নাকে। অথচ তিনিই আইপিএলের ইতিহাসে এখন অবধি সবচেয়ে সফল ব্যাটসম্যান। তার পেছনে রয়েছেন গেইল, কোহলি, রোহিতের মতো ব্যাটসম্যানরা। রোমাঞ্চকর এই টুর্নামেন্টে ১৭৬টি ম্যাচে ৪৯৮৫ রান করেছেন রায়না। তার ব্যাটিং গড় ৩৪.৩৭।

sheikh mujib 2020