advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 10 মিনিট আগে

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) অভিষেকটা দুর্দান্ত হলো দিল্লি ক্যাপিটালসের। রোববার ঋষভ প্যান্টের তাণ্ডবে মুম্বাই ইন্ডিয়ানসকে উড়িয়ে দিয়েছে নবাগত ফ্র্যাঞ্চাইজিটি। ৩৭ রানের দারুণ জয় দিয়ে আইপিএলে যাত্রা শুরু করল দিল্লি ক্যাপিটালস।

rishabh pant raises his bat after his blistering half century

টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ছয় উইকেটে ২১৩ রানের পাহাড় গড়ে শ্রেয়াস আইয়ারের দল। জবাব দিতে নেমে ইনিংসের চার বল বাকি থাকতেই ১৭৬ রানে গুটিয়ে গেছে রোহিত শর্মার মুম্বাই ইন্ডিয়ান্স। ব্যাট হাতে তাণ্ডব দেখিয়ে অবধারিতভাবেই ম্যাচ সেরা হয়েছেন প্যান্ট।

দিল্লি ক্যাপিটালসের শুরুটা অবশ্য ভালো ছিল না। ২৯ রানের মধ্যে দুই উইকেট হারিয়ে বসে তারা। শিখর ধাওয়ান ও কলিন ইনগ্রামের ঝোড়ের ব্যাটিংয়ে ধাক্কা সামলে ওঠে দিল্লি। দুজন মিলে তৃতীয় উইকেটে গড়েন ৮৩ রানের দারুণ জুটি। জুটি ভাঙে ৩২ বলে ৪৭ রানে (সাতটি চার, একটি ছক্কা) ইনগ্রাম বিদায় নিলে।

একটু পর আউট হয়ে যান ধাওয়ানও। ৩৬ বলে ৪৩ রান (চারটি চার, একটি ছক্কা) করে সাজঘরে ফিরে যান দিল্লি ওপেনার। ততক্ষণে শুরু হয়ে গেছে ঋষভ প্যান্টের তাণ্ডব। মুম্বাই বোলারদের বিরুদ্ধে রীতিমতো রূদ্রমূর্তি ধারণ করেন দিল্লির উইকেটরক্ষক-ব্যাটসম্যান। ১৮ বলে হাফসেঞ্চুরি ছুঁয়েছেন প্যান্ট। যা আইপিএলে দ্রুততম তৃতীয় হাফসেঞ্চুরির নজির।

শেষ পর্যন্ত ২৭ বলে ৭৮ রানের বিস্ফোরক ইনিংস খেলে অপরাজিত থাকেন তিনি। অবিশ্বাস্য ইনিংসে সাতটি করে চার-ছক্কা হাঁকিয়েছেন প্যান্ট। তার অবিমানবীয় ব্যাটিংয়ের ওপর দাঁড়িয়ে মুম্বাইর কাঁধে দুইশোর্ধ্ব রানের বোঝা চাপিয়ে দেয় দিল্লি ক্যাপিটালস।

২১৪ রানের পাহাড়সম লক্ষ্যে ব্যাট করতে নামা মুম্বাইর প্রথম উইকেটের পতন হয় ৩৩ রানে। এরপর থেকেই ধুঁকতে থাকে তারা। নিয়মিত বিরতিতে উইকেট হারায় সাবেক চ্যাম্পিয়নরা। এক প্রান্ত আগলে রেখে সবচেয়ে বেশি লড়াই চালিয়েছেন যুবরাজ সিং। এদিন বুড়ো হাড়ের ভেলকি দেখিয়েছেন বাঁ-হাতি অলরাউন্ডার।

৩৫ বলে ৫৩ রানের ঝড়ো ইনিংস খেলে আউট হয়েছেন যুবি। ইনিংসে পাঁচটি চার ও তিনটি ছক্কা মেরেছেন তিনি। এ ছাড়া ১৫ বলে ৩২ রানের (পাঁচটি চার, একটি ছক্কা) বিধ্বংসী ইনিংস খেলেছেন হার্দিক পান্ডিয়া। ১৭ বলে ২৭ রানে (চারটি চার, একটি ছক্কা) বিদায় নিয়েছেন ওপেনার কুইন্টন ডি কক। এই ত্রয়ীর ইনিংসগুলো শুধু মুম্বাইর হারের ব্যবধান কমিয়েছে মাত্র।

দিল্লি ক্যাপিটালসের পক্ষে দুটি করে উইকেট নিয়েছেন কাগিসো রাবাদা ও ইশান্ত শর্মা। বাকি চার বোলারের শিকার একটি করে। মুম্বাইর বোলারদের মধ্যে সবচেয়ে সফল মিচেল ম্যাকলিঘান সর্বোচ্চ তিনটি উইকেট পেয়েছেন। তাতে অবশ্য দিল্লির রানোৎসব থামানো যায়নি।

sheikh mujib 2020