আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 17 মিনিট আগে

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চার নম্বর ম্যাচে কাল রাজস্থান রয়্যালসের বিপক্ষে ১৪ রানে জিতেছে কিংস ইলেভেন পাঞ্জাব। ম্যাচে পাঞ্জাবের হয়ে ব্যাট হাতে ঝড় তুলেছিলেন ক্রিস গেইল। তবে জয়-পরাজয় বা গেইল ঝড় ছাপিয়ে হইচই হচ্ছে ম্যাচে পাঞ্জাব অধিনায়ক রবিচন্দ্রন অশ্বিনের করা ‘মানকড়’ আউট নিয়ে।

butler ashwin

১৮৪ রানের জবাব দিতে নেমে ভালোই জবাব দিচ্ছিল রাজস্থান। ওপেনিংয়ে ব্যাটিং করতে নেমে দারুণ খেলছিলেন জস বাটলার। ম্যাচের ১৩তম ওভারের শেষ বলে ঘটে সেই আলোচিত ঘটনাটি।

জয়ের জন্য রাজস্থানের তখন দরকার ছিল ৭৭ রান হাতে ৯ উইকেট। বাটলার ছিলেন ৬৯ রানে অপরাজিত। ১৩ ওভারের শেষ বলটি ছুঁড়তে গিয়ে অশ্বিন দেখলেন ক্রিজ ছেড়ে বেড়িয়ে গেছেন ননস্ট্রাইক প্রান্তে থাকা জস বাটলার। অশ্বিন বল না করে বাটলারের স্ট্যাম্প ভেঙে দেন। বাটলারের সাথে স্টেডিয়ামে থাকা কয়েক হাজার দর্শক ও টিভি সেটের সামনে থাকা অসংখ্য দর্শক তখন হতভম্ব!

ক্রিকেটের নিয়মেই এমন আউটের নিয়ম আছে, কিন্তু আবার এভাবে আউট করাটাকেই ক্রিকেট চেতনার পরিপন্থী মনে করা হয়। এসব ক্ষেত্রে সাধারণত ব্যাটসম্যানদের সতর্ক করে দেওয়া হয়। কিন্তু অশ্বিন প্রথম সুযোগেই এভাবে আউট করেছেন। সাবেকদের বেশিরভাগই নিন্দার ঝড় বইয়ে দিচ্ছেন অশ্বিনের ওপর দিয়ে। সামাজিক যোগাযোগমাধ্যমেও নিন্দা চলছে অশ্বিনের নামে। তবে এসবকে পাত্তা দিচ্ছেন না ভারতীয় ক্রিকেটার।

তার মন্তব্য, যেহেতু আইন আছে তাহলে সমসা কী! অশ্বিন বলেন, ‘সহজভাবেই এটা করেছি আমি। পরিকল্পনা বা এমন কিছু ছিল না। খেলার নিয়মের মধ্যে থেকেই করেছি। আর চেতনার প্রশ্নটা কেন আসছে বুঝছি না, যেহেতু নিয়ম আছে। আইন যদি ব্যবহার না করা যায়, সেটা থেকে লাভ কী?’