advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 33 মিনিট আগে

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এখন দ্বাদশ আসর চলছে। আগের ১১টি আসরে কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে খেলেছেন অনেক ক্রিকেটার। এদের মধ্যে প্রায়সব খেলোয়াড়ই বিদায় জানিয়েছেন কলকাতার ফ্র্যাঞ্চাইজিটিকে। কলকাতার জার্সিতে খেলে অনেক অখ্যাত ক্রিকেটার পেয়েছেন তারকাখ্যাতি।

mccullum moises henriques saha gayle ipl

আবার অনেক তারকা খেলোয়াড়রা নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি এই দলটার হয়ে। অথচ ঠিকানা বদলের পর ঠিকই নিজেদের বদলে নিয়েছেন বেশ কয়েকজন ক্রিকেটার। পাঠকের জন্য সেই সব ক্রিকেটারদের হাজির করা হলো:

ময়েজেস হেনরিক্স: দশ বছর আগে চড়া মূল্য দিয়ে হেনরিক্সকে কিনেছিল কলকাতা নাইট রাইডার্স। ওই আসরে মাত্র চারটি ম্যাচ খেলার সুযোগ পান এই অলরাউন্ডার। কিন্তু তেমন কিছু করতে পারেননি অস্ট্রেলিয়ান তারকা।

পরের মৌসুমে দিল্লি ডেয়ারডেভিলস কিনে নেয় হেনরিক্সকে। দলবদলের সঙ্গে সঙ্গে বদলে যায় এই অলরাউন্ডারের পারফরম্যান্স। পরে দিল্লি ছেড়ে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও সানরাইজার্স হায়দরাবাদেও খেলেছেন তিনি। দুটি দলকেই অনেক ম্যাচ জিতিয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় হয়ে উঠেছিলেন হেনরিক্স।

ঋদ্ধিমান সাহা: কলকাতার জার্সিতে তিন মৌসুম খেলেছিলেন ঋদ্ধিমান সাহা। কিন্তু তিনটি আসনে উল্লেখযোগ্য কিছু করতে পারেননি তিনি। অথচ কিংস ইলেভেন পাঞ্জাবে যেতেই নতুন এক ঋদ্ধিমান এর জন্ম হয়। মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ৫৫ বলে ৯৩ এবং কলকাতার বিপক্ষেই ১১৫ রানের কালজয়ী দুটি ইনিংস আছে তার।

ব্রেন্ডন ম্যাককালাম: আইপিএলের উদ্বোধনী ম্যাচেই ১৫৮ রানের অবিশ্বাস্য ইনিংস খেলেছিলেন ব্রেন্ডন ম্যাককালাম। কলকাতার জার্সিতে তিন বছরের ক্যারিয়ারে তাঁর বলার মত পারফরম্যান্স ওটাই ছিল। পরে আরো কয়েকটি দলের জার্সিতে খেলেছেন ম্যাককালাম। ওই দলগুলোর হয়ে খেলে ঠিকই নামের প্রতি সুবিচার করেছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক। কিউই কিংবদন্তি মনে রাখার মতো বেশ কয়েকটা ইনিংস খেলেছেন কলকাতা ছেড়ে যাওয়ার পর।

ক্রিস গেইল: টি-টোয়েন্টি ক্রিকেটের রাজা বলা হয় ক্রিস গেইলকে। ক্যারিবীয় ব্যাটিং দৈত্যর কলকাতা ক্যারিয়ারের প্রথম মৌসুম তিনি খেলতে পারেননি ইনজুরির কারণে। পরে দুটি আসর খেললেও ফ্র্যাঞ্চাইজিটির আস্থা অর্জন করতে পারেননি গেইল। তাকে ছেড়ে দেয় কলকাতা।

টি-টোয়েন্টির ফেরিওয়ালাকে ২০১১ সালে দলে টানে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। নতুন দলের জার্সিতে শুরু থেকেই গেইলের ব্যাট হয়ে ওঠে তরবারী। ব্যাঙ্গালুরুর জার্সিতে বাঁ-হাতি ওপেনার বেশ কয়েকটা কার্যকর ইনিংস খেলেছেন। এই দলটার জার্সিতেই আইপিএলের জার্সিতে সর্বোচ্চ ১৭৫ রান করেছিলেন গেইল। এই ইনিংসে তিনি ভেঙেছেন সাবেক সতীর্থ ম্যাককালামের রেকর্ড।

sheikh mujib 2020