advertisement
আপনি দেখছেন

তরুণ ওপেনার লিটন কুমার দাসের ব্যাটে রান নেই অনেকদিন ধরে। নিউজিল্যান্ড সফরের পুরোটা সময় অনুজ্জ্বল ছিলেন ২৪ বছর বয়সী এই ওপেনার। অপর দিকে লিগে রানের বন্যা বইয়ে দিচ্ছিলেন এনামুল হক বিজয়। দুই মিলিয়ে বিশ্বকাপ দলে লিটনের সুযোগ পাওয়া না পাওয়া নিয়ে কথা উঠে গিয়েছিল। কদিন আগে এই আলোচনা এক ফুৎকারে উড়িয়ে দিয়েছিলেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

liton das dpl mohamedan

মাশরাফি সাফ জানিয়ে দিয়েছিলেন, লিগে ভালো খেললেও হুট করে কাউকে দলে অন্তর্ভুক্ত করার প্রশ্নই ওঠে না। লিটন রানে ফিরবেন এমন প্রত্যাশার কথাও জানিয়েছিলেন মাশরাফি। ওয়ানডে অধিনায়কের এই প্রত্যাশা পূরণ হতে বেশি সময় লাগেনি। আজ প্রিমিয়ার লিগে শাইনপুকুর ক্রিকেট ক্লাবের বিপক্ষে দারুণ এক ইনিংস খেলেছেন লিটন।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ ঢাকা প্রিমিয়ার লিগের ৫৩ নম্বর ম্যাচে শাইনপুকুরের মুখোমুখি হয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব। মোহামেডানের একাদশে আজ জায়গা হয়নি সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলের। সোহাগ গাজীকে ব্যাটিংয়ে নামতে দেখা গেল পাঁচ নম্বরে। তবে এসব নিয়ে না যতোটা আলোচনা তার চেয়ে বেশি আলোচনা ছড়াচ্ছে লিটনের রানে ফেরার বিষয়টি।

প্রথমে ব্যাটিং করতে নামা মোহামেডানের ইনিংসের সূচনা করতে নেমে শুরুতে একটু রয়ে-সয়ে খেলেছেন। কিন্তু উইকেটে সেট হওয়ার পর নিজের স্বভাবসূলভ আক্রমনাত্মক ব্যাটিং দেখিয়ে রান করেছেন উইকেটের চার দিক থেকেই। ওপেনিং জুটিতে ইরফান শুক্কুরকে সাথে নিয়ে ২০ ওভারে তোলেন ১০১ রান। শুক্কুর ৬৬ বলে ৫০ করে ফিরলেও লিটন যাচ্ছিলেন সেঞ্চুরির দিকেই।

৩১তম ওভারে সেঞ্চুরি সম্ভাবনাটাকে নিজেই অবশ্য মাটিচাপা দিয়ে মাঠ ছেড়েছেন। টিপু সুলতানকে তুলে খেলতে গিয়ে উইকেট ছেড়ে অনেকটা বেড়িয়ে এসেছিলেন। পরে ব্যাটে বলে না করতে পারায় স্ট্যাম্পিং হন। লিটনের ৮৯ বলে ৮৪ রানের ইনিংসটিতে চারের চার ছিল ৯টি, ছক্কা ১টি।

সেঞ্চুরি না পাওয়াটা আক্ষেপেরই। তবে বিশ্বকাপের আগে এভাবে রান পাওয়াটা লিটনের জন্য স্বস্তিরও। সঙ্গে বাংলাদেশ দলের টিম ম্যানেজম্যান্টের জন্যও।