advertisement
আপনি দেখছেন
সর্বশেষ আপডেট: 32 মিনিট আগে

চলতি ১২তম আইপিএলের প্রথম চার ম্যাচে ভারতীয় কাপ্তান বিরাট কোহলি মোট রান ছিলো ৭৮, গড় ১৯.৫০। ব্যাটসম্যানটির নাম কোহলি বলেই এ নিয়ে এতো কথা। গতকাল পঞ্চম ম্যাচ খেলতে নেমে অবশ্য তার কিছুটা জবাব দিয়েছেন। কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ৪৯ বলে ৮৪ রানের দুর্দান্ত একটা ইনিংস খেলেছেন কোহলি। তবে ব্যাটসম্যান কোহলিকে নিয়ে কথা বলা বন্ধ হলেও অধিনায়ক কোহলিকে নিয়ে কথা আরও বেড়েছে।

virat kohli dropping catch vs rajasthan royals

কোহলির অধিনায়কত্ব নিয়ে সমালোচনা উঠেছিল এবারের আইপিএল শুরু হওয়ার আগেই। টানা আট বছর ধরে তিনি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে নেতৃত্ব দিচ্ছেন। ফ্র্যাঞ্জাইজিটিও প্রতি আসরে সেরা দল গড়ে দিয়েছে। কিন্তু বেঙ্গালুরুকে একবারও শিরোপা জেতাতে পারেননি।

এই প্রসঙ্গ উঠিয়ে ভারতের সাবেক তারকা ওপেনার গৌতম গম্ভির এবারের আইপিএল শুরুর আগেই সমালোচনায় বিদ্ধ করেছিলেন কোহলিকে। গম্ভির বলেন, ‘তাকে (কোহলি) বিচক্ষণ অধিনায়ক বলে মনে হয় না। তেমন কুশলী নয় সে। সে অধিনায়ক হিসেবে কতোটা ভালো রেকর্ডই তা বলে দেয়। সে আইপিএল জিততে পারেনি। অধিনায়ক হিসেবে সে ধোনি বা রোহিতের (রোহিত শর্মা) মতো নয়।’

এতোদিন অধিনায়ক বানিয়ে রাখার জন্য বেঙ্গালুরুর ধন্যবাদ প্রাপ্য বলেও মন্তব্য করেছিলেন গম্ভির। গম্ভিরের এই সমালোচনাকে পরে পাত্তাই দেননি কোহলি। তবে পারফরম্যান্স কিন্তু কোহলির পক্ষে নেই। এখন পর্যন্ত চলতি আইপিএলে পাঁচটি ম্যাচ খেলেছে বেঙ্গালুরু। তাতে জয় পায়নি একটিতেও। পাঁচ ম্যাচের সবকটিতে হেরে যথারীতি পয়েন্ট টেবিলের তলানিতে বেঙ্গালুরু। যাতে অধিনায়ক কোহলির সমালোচক এক শুধু গম্ভির একা নন, অনেকেই।

দরজায় কড়া নাড়ছে ওয়ানডে বিশ্বকাপ। আগামী মে মাসের ৩০ তারিখ থেকে শুরু হবে ক্রিকেটের সবচেয়ে বড় আসর। তার ঠিক আগ মুহূর্তে কোহলির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠে গেল। ভারতীয়দের জন্য বিষয়টি অবশ্যই আদর্শ নয়।

sheikh mujib 2020