advertisement
আপনি দেখছেন

জিম্বাবুয়ের বিপক্ষে ব্যাটে বলে দুর্দান্ত পারফর্ম করেছেন সাকিব। ফর্মের তুঙ্গে আছেন বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার। নিশ্চিতভাবেই তাকে দলে ভেড়াতে প্রানপণ চেষ্টা করবে বিশ্বের বড় বড় ক্লাব। কিন্তু সাকিবের যে দেশের বাইরের লিগে খেলতে বারণ! সাকিব-ভক্তরা জেনে খুশি হবেন, খুব শিগগিরই উঠে যাচ্ছে সাকিবের দেশের বাইরের লিগে খেলার নিষেধাজ্ঞা। চলতি সপ্তাহেই আনুষ্ঠানিকভাবে জানানো বিষয়টি।

শৃঙ্খলা ভঙ্গ এবং আচরণজনিত ত্রুটি-বিচ্যুতির কারণে ছয় মাসের জন্য সব ধরনের ক্রিকেটে এবং আরো ছয় মাসের জন্য দেশের বাইরের লিগে সাকিবের খেলার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করে বিসিবি। এটি চলতি বছরের জুলাই মাসের কথা।

নিষেধাজ্ঞার পর দ্রুতই বদলে যেতে থাকেন সাকিব। ক্যারিয়ারের সবচেয়ে কঠিন দুঃসময়ে সবচেয়ে বেশি পরিণতবোধও তৈরি হয় সাকিবের মধ্যে। পরে আবেদন করেন নিষেধাজ্ঞা কমানোর। সাকিবের আবেদন আমলে নিয়ে তার ছয় মাসের নিষেধাজ্ঞা কমিয়ে সেপ্টম্বরের ১৫ তারিখ পর্যন্ত কমানো হয়। এর ফলে এশিয়ান গেমসের মাধ্যমে জাতীয় দলে প্রত্যাবর্তন হয় সাকিবের। এরপর সদ্য সমাপ্ত জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজেও নিজেকে উজাড় করে দেন দেশের সেরা ক্রিকেটার।

তবে জারি থাকে দেশের বাইরের নিষেধাজ্ঞা। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন মঙ্গলবার আভাস দিয়েছেন এ সপ্তাহে বাকি নিষেধাজ্ঞাও উঠে যাবে। ফলে আগামী ১৮ ডিসেম্বরে অনুষ্ঠিতব্য বিগ ব্যাশে খেলতে পারেন সাকিব। বিগব্যাশের এই আসরে ১৮ তারিখ থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত চলবে। অর্থাৎ বিশ্বকাপের আগে নিজেকে পুরোপুরি প্রস্তুত করার জন্য দারুণ সময় পেতে পারেন সাকিব।

নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর বিগব্যাশের পাশাপাশি আইপিএল, সিপিএল এবং এসএলপিএল-এর মতো আসরগুলোতেও খেলতে পারবেন সাকিব।

উঠে যাচ্ছে সাকিবের নিষেধাজ্ঞা
মুশফিকদের পরামর্শক হচ্ছেন সৌরভ

sheikh mujib 2020